আবারও নামল পারদ, বড়দিন পেরতেই শীতে কাঁপছে রাজ্য

Advertisement

Advertisement

কলকাতা: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আবারও নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল ২৬ ও ২৭ তারিখ ফের একবার নামতে পারে তাপমাত্রা। সেই মত আজ, শনিবার কলকতা ও সংলগ্ন অঞ্চলের দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি কম। গতকাল, শুক্রবার বড়দিনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। হাওয়া অফিস জানাচ্ছে, সকালের দিকে কোনও কোনও জায়গা কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই পরিস্কার হয়ে যাবে আকাশ।

Advertisement

ডিসেম্বরের প্রথম দিক থেকে প্রায় মাঝামাঝি সময় পর্যন্ত সেভাবে ধরা দেয়নি শীত। এই পরিস্থিতিতে জাঁকিয়ে ঠাণ্ডা কবে পড়বে তা নিয়ে রীতিমতো ভাবতে শুরু করে দিয়েছিলেন শীত প্রেমীরা। অধীর আগ্রহে চলছিল শীতের অপেক্ষা। ঠিক সেই সেই সময়ই খুশির খবর শোনায় হাওয়া অফিস। মাসের দ্বিতীয় সপ্তাহের পর থেকেই জাঁকিয়ে শীত পড়তে পারে বলে জানান আবহাওয়াবিদরা। পূর্বাভাস মতোই নামতে শুরু করে তাপমাত্রার পারদ। আর তাপামাত্রা নামতে থাকার সঙ্গেই সঙ্গেই শহরে ধরা পড়ে শীতের ছবি। অন্যবারের চেয়ে কম হলেও এবারেও বড়দিনে প্রায় ৩৫ হাজার মানুষ ভিড় জমান চিড়িয়াখানায়। কর্তৃপক্ষের আশা সপ্তাহান্তে ও ছুটিরি দিনেও ভালোই হবে দর্শক সমাগম।

Advertisement

অন্যদিকে, শীতের দাপট অব্যাহত উত্তর ভারতেও। একবার দেখে নেওযা যাক এদিন দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলিতে মোটামুটি কোথায় রয়েছে তাপমাত্রার পারদ। আবহাওয়া দফতর বলছে রাজধানী দিল্লিতে ৭ ডিগ্রি, পুনেতে ১৩ ডিগ্রি, আহমেদাবাদে ১৮ ডিগ্রি, হায়দরাবাদে ১৫ ডিগ্রি, চেন্নাইতে ২১ ডিগ্রি, বেঙ্গালুরুতে ১৭ ডিগ্রি এবং মুম্বইতে ২১ ডিগ্রির আশেপাশে রয়েছে তাপমাত্রা। শীতের ইনিংস এখনও জারি থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

Advertisement

Recent Posts