মেঘ কেটে উঠেছে ঝলমলে রোদ, এবার কি জাঁকিয়ে শীত পড়বে দক্ষিণবঙ্গে? জানুন আবহাওয়া আপডেট

পশ্চিমবঙ্গে শীতের তীব্রতা হ্রাসের অন্যতম প্রধান কারণ হল বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প

Advertisement

Advertisement

পশ্চিমবঙ্গে ডিসেম্বর মাসেও শীতের তেমন প্রভাব নেই। ২৫ ডিসেম্বরের সপ্তাহে জাঁকিয়ে শীত তো দূরের কথা, দিনের বেলা শীতবস্ত্রের প্রয়োজন পড়ছে না। পশ্চিমবঙ্গে শীতের তীব্রতা হ্রাসের অন্যতম প্রধান কারণ হলো বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প। এই জলীয় বাষ্প দক্ষিণবঙ্গের আকাশে মেঘের পরিমাণ বাড়ায় এবং বাতাসের আর্দ্রতা বাড়ায়। ফলে, তাপমাত্রা বাড়তে পারে না এবং শীতের তীব্রতা কমে যায়।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। আকাশ অনেকটা পরিষ্কার থাকবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস হবে। অন্যদিকে দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ থেকে ব্যাপকভাবে পারদের পতন ব্যাহত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Advertisement

দার্জিলিং এবং কালিম্পং-এর মতো উত্তরবঙ্গের কিছু জায়গায় আজ খুব কুয়াশা পড়বে। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের মতো অন্যান্য জায়গায় আকাশ পরিষ্কার হবে এবং বৃষ্টি হবে না। জলীয় বাষ্পের কারণে উত্তরের জেলাতেও ঠাণ্ডা পরার সম্ভাবনা নেই এই কয়েকদিনে।

Advertisement

Recent Posts