নিউজ

Weather Update: এখনই কাটছে না বৃষ্টির ঘাটতি, ভ্যাপসা গরমে বাড়তে পারে তাপমাত্রা

দক্ষিণবঙ্গে আগামী ৫ দিনে ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই

Advertisement

Advertisement

কিছুতেই কাটছে না বৃষ্টির ঘাটতি। আলিপুর আবহাওয়া দপ্তর গত সোমবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানালেও, বঙ্গবাসীর ভাগ্যে জুটেছে দু এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টিপাত। আবহবিদরা দক্ষিণবঙ্গের বৃষ্টির ঘাটতি নিয়ে যথেষ্ট চিন্তিত। আর তার মাঝেই চিন্তা বাড়িয়ে আলিপুর আবহাওয়া দপ্তর আজ অর্থাৎ বুধবার ঘোষণা করেছে যে আগামী পাঁচ দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি আরও বাড়বে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও কম পরিমাণ বৃষ্টিপাত হবে। আর কম বৃষ্টিপাতের কারণে রাজ্যজুড়ে তাপমাত্রার পারদ ফের বৃদ্ধি পাবে।

Advertisement

হাওয়া অফিসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে জুনের বৃষ্টির ঘাটতি মেটার লক্ষণ নেই জুলাই মাসেও। আগামী ৫ দিনেও তেমন ভারী বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। এর ফলে ঘাটতি যে আর কিছুটা বাড়বে তা বলার অপেক্ষা রাখে না। কাল থেকে অবশ্য উপকূলের জেলাগুলিতে তুলনামূলক একটু বেশি বৃষ্টিপাত হবে। ওড়িশা উপকূলে তৈরি নিম্নচাপের প্রভাবে সমুদ্রে হাওয়ার গতিবেগ ৪৫-৫০ কিলোমিটার প্রতি ঘন্টা হতে পারে। এই জন্যই আজ থেকে আগামী ১৫ জুলাই অব্দি মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

তবে দুইবঙ্গে তেমন একটা বৃষ্টিপাত না হলেও আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য অঞ্চল ও ডুয়ার্স অঞ্চলে বৃষ্টিপাত হতে পারে। তবে সমগ্র ঘাটতির কারণে ২ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। ভারী বৃষ্টিপাত না হলেও রাজ্যজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এতে আপেক্ষিক আদ্রতার পরিমাণ বেড়ে যাবে। ফলে অস্বস্তি এবং তীব্র ঘর্মাক্ত পরিস্থিতি বজায় থাকবে।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, আজকের দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৭ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রী সেলসিয়াস হতে পারে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯২ শতাংশ হতে পারে। এই কারণে ভ্যাপসা গরম এবং তীব্র ঘর্মাক্ত পরিস্থিতি সৃষ্টি হবে। পাশাপাশি আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে মাত্র ৬ মিলিমিটার।

Recent Posts