নিউজ

তাপমাত্রায় বড় রকমের হেরফের হওয়ার সম্ভাবনা, বড়দিনে কি বৃষ্টি? জেনে নিন আগামী কয়েক দিনের আবহাওয়ার আপডেট

Advertisement

Advertisement

বড়দিন উপলক্ষে রঙিন আলোকসজ্জায় আলোকিত কলকাতার রাস্তাঘাট। বিভিন্ন স্থানে কেক বিক্রিও শুরু হয়েছে। একই সঙ্গে তাপমাত্রাও ব্যাপক ভাবে হ্রাস পেয়েছে। গত এক সপ্তাহ ধরে কলকাতায় প্রচণ্ড ঠাণ্ডা চলছে। আবহাওয়ার সর্বশেষ আপডেটের কথা বলতে গেলে, এই সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা বাড়বে বলে আশা করা হচ্ছে। উৎসবের শুরুতে প্রচণ্ড ঠাণ্ডা থেকে মুক্তি পেতে পারেন মানুষ। শনিবার (২৩ ডিসেম্বর) থেকে আকাশ আংশিক মেঘলা থাকবে। দক্ষিণবঙ্গে বিপরীত দিক থেকে আসা জলীয় বাষ্প অর্থাৎ দক্ষিণ-পূর্ব বা সমুদ্রের দিক থেকে আসা জলীয় বাষ্পের সঙ্গে বাতাসের গতিবেগ বাড়তে পারে। যদিও বৃষ্টির সম্ভাবনা খুবই কম।

Advertisement

শুক্রবার পর্যন্ত কলকাতায় শীত অব্যাহত থাকবে। শুক্রবার বিকালের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। শনিবার ও রবিবার পারদ উপরে উঠবে। তার আগে আকাশ সাধারণত পরিষ্কার থাকবে। শুক্রবার পর্যন্ত তাপমাত্রা একই থাকবে। শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বাধিক পরিমাণ ৫২ থেকে ৮৫ শতাংশের মধ্যে পরিবর্তিত হয়।

Advertisement

Advertisement

গত ১১ ডিসেম্বর থেকে শুক্রবার (২২ ডিসেম্বর) পর্যন্ত টানা ১১ দিন রাজ্যের দক্ষিণাঞ্চলে প্রথম দফায় শৈত্যপ্রবাহ বয়ে যায়। আগামীকাল বিকেল থেকে আবহাওয়ার সামান্য পরিবর্তন দেখা যাবে। শনিবার ও রবিবার তাপমাত্রা বাড়বে। ক্রিসমাসে তাপমাত্রা খুব বেশি নেমে যাওয়ার পরিবর্তে কিছুটা শুষ্ক হবে। রাজ্যের পশ্চিমাঞ্চলের কথা বলতে গেলে, আগামীকাল থেকে তাপমাত্রা হ্রাস পাবে। শনিবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। পশ্চিম জেলায় আজ ও আগামীকাল তাপমাত্রা থাকবে ১০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। কোথাও কোথাও পারদ থাকবে ১০ ডিগ্রির নিচে।

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, বিহার এবং উত্তর দিনাজপুর জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে। বিহারে কুয়াশার সম্ভাবনা বেশি। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় স্বাভাবিক থাকবে। একই সঙ্গে দার্জিলিংয়ের পাহাড়ি এলাকায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Recent Posts