ঘোষিত হল এবছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার তারিখ, পরীক্ষা দিতে হবে অফলাইনেই

পিছিয়ে গেল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা

Advertisement

Advertisement

করোনাভাইরাস পরিস্থিতি এখনো চলছে, তাই এক্ষুনি রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা করা সম্ভব নয়। পরিবর্তিত সূচি অনুযায়ী জানিয়ে দেওয়া হয়েছে আগামী ১৭ ই জুলাই এই পরীক্ষা নেওয়া হবে। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়ে দিয়েছে, পরীক্ষা নেওয়া হবে অফলাইনেই এবং আগামী ১৪ আগস্টের মধ্যে ফল প্রকাশিত হয়ে যাবে। সঙ্গেই ডব্লুবিজেইই অর্থাৎ পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়ে দিয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তিন দফার কাউন্সেলিং শেষ করে দেওয়া হবে। অর্থাৎ সেপ্টেম্বর মাসের মধ্যেই পড়ুয়ারা নিজের পছন্দের কলেজে ভর্তি হয়ে যেতে পারবেন।

Advertisement

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, ১১ জুলাই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু মাত্র ছয় দিনের তফাত হলে করোনাভাইরাস পরিস্থিতি কতটা পরিবর্তন হবে? এই প্রশ্নের উত্তরে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়ে দিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী এবং জয়েন্ট পরীক্ষার্থীর মধ্যে আকাশ-পাতাল তফাৎ রয়েছে। যেখানে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবার জন্য পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০ লাখ এর কাছাকাছি, সেখানে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য পরীক্ষার্থীর সংখ্যা মাত্র ৯২,০০০ এর কিছু বেশি।

Advertisement

এছাড়াও জানিয়ে দেওয়া হয়েছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন এর নির্দেশ অনুযায়ী, ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হতে গেলে যে কোন একটি পরীক্ষায় বসতে হবে। সেই বিষয়টি মাথায় রেখে অনেক বেশি পরীক্ষা কেন্দ্র (২৭৪ টি) তৈরি করেছে। সেখানে করোনা বিধি মেনে সম্পূর্ণ সুরক্ষা বিধি নিয়ে পরীক্ষা নেওয়া হবে। প্রতি বেঞ্চে একজন করে প্রার্থী বসবেন, যদি খুব বড় বেঞ্চ হয় তাহলে দুজন বসতে পারবেন দুই প্রান্তে।

Advertisement

এছাড়াও জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়ে দিয়েছে, আগের বারের মত পরীক্ষা কেন্দ্র নিয়ে কোনো সমস্যা হবে না, এবারে একেবারে বাড়ির সামনে পরীক্ষা কেন্দ্র পড়বে। তার সঙ্গেই রবিবার দিন পরীক্ষা হবে, ফলে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যেতেও কোন সমস্যা হবে না। আগামী জুলাই মাসের মাঝামাঝি মধ্যে বাস সার্ভিস মোটামুটি ঠিকঠাক হয়ে যাবে। ফলে রবিবার দিন এত বেশি সংখ্যক পরীক্ষাকেন্দ্র নিয়ে কম সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নিতে কোনো অসুবিধা নেই।

Recent Posts