ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

WB Scholarship: পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য পাঁচটি সেরা স্কলারশিপের হদিশ, পড়াশোনার সব খরচ পেয়ে যাবেন সহজেই

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য সরকারি এবং বেসরকারি নানারকম স্কলারশিপ চালু হয়েছে

Advertisement

Advertisement

পড়াশোনার খরচ নিয়ে আর চিন্তা করতে হবে না রাজ্যের ছাত্র-ছাত্রীদের। এবারে সারা রাজ্য চালু হয়ে গেল বেশ কয়েকটি স্কলারশিপ। সামনেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। আর রেজাল্ট বের হয়ে যাওয়া মানেই পরবর্তী উচ্চশিক্ষা গ্রহণের জন্য এগিয়ে যেতে হবে। ভবিষ্যতে কোন দিকে যাবেন কোন বিষয় নিয়ে পড়াশোনা করবেন এবং কিভাবে এগোলে জীবনে প্রতিষ্ঠিত হতে পারবেন সেই নিয়ে ইতিমধ্যেই চিন্তা ভাবনা শুরু হয়ে গিয়েছে অনেকের মনে। এর ফলে গুরুত্বপূর্ণ সময় উচ্চশিক্ষা গ্রহণের জন্য টাকার প্রয়োজন হয়।

Advertisement

দেখা গিয়েছে বহু মেধাবী পড়াশোনায় ভালো ছাত্র-ছাত্রীরা টাকার অভাবে ভালো শিক্ষা নিতে পারেন না। চরম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়ারা। ইচ্ছে থাকলেও উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে টাকা বাধা হয়ে দাঁড়ায় অনেকের ক্ষেত্রে। আর সেই দিকে লক্ষ্য রেখে এবারে রাজ্য সরকারের তরফে বেশ কয়েকটি স্কলারশিপ চালু করা হয়েছে। যাতে কোন পড়ুয়াদের টাকার অসুবিধা না হয়। পাশাপাশি বেশ কিছু বেসরকারি সংস্থা পড়ুয়ারাদের স্কলারশিপের বন্দোবস্ত করেছে। আজ আমরা এরকমই পাঁচটি ভালো স্কলারশিপের ব্যাপারে আপনাকে জানাতে চলেছি। চলুন দেখে নেওয়া যাক এই তালিকা।

Advertisement

১. নবান্ন স্কলারশিপ

Advertisement

এই স্কলারশিপ দক্ষিণবঙ্গে নবান্ন স্কলারশিপ এবং উত্তরবঙ্গে উত্তর কন্যা স্কলারশিপ নামে পরিচিত। মাধ্যমিকে ৬৫ শতাংশ নম্বর এবং উচ্চ মাধ্যমিকের ৬০ শতাংশ নম্বর পেলে এই স্কলারশিপ পাওয়া যায়। এছাড়াও স্নাতক স্তরে ৫৫ শতাংশ নম্বর পেলে পড়ুয়ারা এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারেন। এই স্কলারশিপে বার্ষিক ১০,০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে।

২. বিকাশ ভবন স্কলারশিপ

এই স্কলারশিপে পড়ুয়ারা প্রতি মাসে এক হাজার টাকা করে পেয়ে যাবেন। সে ক্ষেত্রে মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পেতে হবে এবং তারপরেই আপনি বিকাশ ভবন স্কলারশিপে আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে আপনাকে এবং আপনার পারিবারিক আয় বার্ষিক আড়াই লক্ষ টাকার মধ্যে হতে হবে।

৩. ঐক্যশ্রী স্কলারশিপ

পশ্চিমবঙ্গ সরকার সংখ্যালঘু নিগমের তরফে এই ঐক্যশ্রী স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এর মাধ্যমে পড়ুয়াদের আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। বছরে ১১০০ টাকা থেকে শুরু করে ১৬৫০০ টাকা পর্যন্ত স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপ মূলত সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য চালু করা হয়েছে। এর জন্য আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং বার্ষিক আয় ২ লক্ষ টাকার মধ্যে হতে হবে। এর পাশাপাশি ৫০ শতাংশ নম্বর নিয়ে আপনাকে মাধ্যমিক পাস করতে হবে।

৩. এসবিআই আশা স্কলারশিপ

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মেধাবী অথচ আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। এই স্কলারশিপের ৫ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয় এবং পারিবারিক বার্ষিক আয় তিন লক্ষ টাকার মধ্যে হতে হবে। যারা এই স্কলারশিপের জন্য আবেদন করবেন, তাদের ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে

৫. সীতারাম জিন্দাল স্কলারশিপ

এই স্কলারশিপে ক্যাটেগরি অনুসারে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে পাঁচটি ক্যাটাগরি রয়েছে। এইভাবে স্কলারশিপ নির্ধারণ করা হয়ে থাকে। পড়ুবারা প্রতি মাসে ৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন। আবেদনকারী পড়ুয়ারের সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে এবং পারিবারিক বার্ষিক আড়াই লক্ষ টাকা পর্যন্ত হতে হবে।