গরমে বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর তরমুজের চাটনি, জেনে নিন সহজ রেসিপি

Advertisement

Advertisement

তীব্র গরমে সাধারণ মানুষের জীবন জেরবার হওয়ার দায়ে। দিন দিন তাপমাত্রার পারদ বেড়েই চলেছে। পেটের টানে বা অন্য কোনো কাজে যাঁদের বাইরে বেরোতে হয় রোদের তাপে তারা যেনো ঝলসে যাচ্ছেন। এই রোদফাঁটা গরমে পেট ঠান্ডা রাখতে তরমুজ খাওয়া বেশ উপকারী। অন্যদিকে করোনা পরিস্থিতিতে ডাক্তাররা সকলকে তেল মশলা ছাড়া স্বাস্থ্যকর খাওয়ার খেতে বলছেন।

Advertisement

উত্তর ভারতের একড়ি জনপ্রিয় স্বাস্থ্যকর খাবার হল তরমুজের চাটনি। উত্তর ভারতের নানান খাবারের থালিতে নানারকম নিরামিশ খাবারের সাথে এই চাটনি পরিবেশন করা হয়ে থাকে। ঘরোয়া অনুষ্ঠান বা পার্টিতেও নানান খাবারের সাথে এই চাটনি পরিবেশন করা হয়ে থাকে।

Advertisement

এতদিন আমরা আমের চাটনি, পেঁপের চাটনি, মিক্সড ফ্রুটের চাটনি করেছি। কখনো তরমুজের চাটনি করেননি তো। আজকে জেনে নিন, কিভাবে বানাতে হয় এই সুস্বাদু তরমুজের চাটনি।

Advertisement

উপকরণঃ

১. ১/৪ কাপ তরমুজ,
২. ২ বড় কাঁচালঙ্কা,
৩. ১ টেবিল চামচ তেতুলের পেস্ট,
৪. ২ টেবিল চামচ রিফাইন্ড তেল,
৫. ১ টেবিল চামচ নারকেল কুঁড়ো,
৬. ১ কোয়া রসুন,
৭. ২ চিমটে নুন,
৮. কারি পাতা,
৯.১/৪ চা চামচ কালো সরষে,
১০.১/৪ চা চামচ অরহর ডাল

প্রণালীঃ

এই সুস্বাদু চাটনি প্রস্তুত করতে আপনাকে প্রথমে একটি সসপ্যানে গ্যাসের মাঝারি আঁচে তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে সেই তেলের মধ্যে তরমুজের সাদা অংশটি, নারকেল কুড়ো, কাঁচালঙ্কা, রসুন ও তেঁতুলের পেস্টটি দিয়ে দিতে হবে। ৩ মিনিট ভালো করে নেড়ে রান্না করুন। হয়ে গেলে আভেন বন্ধ করে ঠান্ডা হতে দিন। এবার মিক্সচারটি মিক্সারে গ্রাইন্ড করে একটি দুর্দান্ত পেস্ট তৈরি করুন।

এই চাটনি খাবারের সাথে পরিবেশনের আগে, একটি ছোট্ট ফ্রাইং প্যানে তেল নিয়ে গরম করে তাতে হরহর ডাল, গোটা সরষে ও কারিপাতা ফোরণ দিলেন। ৩০ সেকেন্ডে এই ফোরণ করার পর তরমুজের চাটনির উপর গরম গরম ঢেলে দিন ওই মিস্কচারে দিয়ে দিন। এবার আপনি নাচস বা যে কোনও ফ্রাইজের সাথে এই সাইড ডিপ হিসেবে তরমুজের চাটনি পরিবেশন করতে পারেন।