মাইথোলজি

Vastu Tips: তুলসী গাছেজল নিবেদন করার সময় এই মন্ত্রটি জপ করুন, মা লক্ষ্মীর আশীর্বাদ পাবেন

Advertisement

Advertisement

আমাদের সনাতন হিন্দু ধর্মে তুলসী গাছের বিশেষ সন্মান দেওয়া হয়েছে। তুলসী গাছ ইতিবাচক শক্তি প্রেরণ করে বলে বিশ্বাস করা হয়। হিন্দু ধর্ম মতে, তুলসীতে দেবী লক্ষ্মীর অধিবাস। তুলসীকে দেবী লক্ষ্মীর ওপর রূপ মনে করা হয়। বাস্তু অনুসারে তুলসী গাছকেও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বাড়িতে তুলসী গাছ রাখার জন্য বাস্তু শাস্ত্রে অনেক নিয়মের কথা বলা হয়েছে।তুলসীকে সঠিক দিকে রাখলে বেশি ফল পাওয়া যায়। বিশ্বাস অনুসারে, তুলসীকে জল নিবেদন করলে মা লক্ষ্মীর আশীর্বাদ পরিবারে থাকে।

Advertisement

তুলসীর নিয়মিত পূজা করা উচিত, এতে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু প্রসন্ন হন এবং তাঁর আশীর্বাদ পান। আসুন জেনে নিই তুলসী সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

Advertisement

তুলসীতে জল নিবেদনের নিয়ম:-

Advertisement

১) শাস্ত্র অনুসারে স্নান করার পরেই তুলসী স্পর্শ করা উচিত, তবে তার আগে কিছু খাওয়া উচিত নয়। তুলসীকে খুব বেশি জল দেওয়া উচিত নয়। সূর্যোদয়ের সময় তুলসীকে জল নিবেদন করা শুভ। সেই সঙ্গে রবিবারে তুলসীতে জল নিবেদন করা উচিত নয়। কথিত আছে তুলসী মাতা রবিবার বিশ্রাম নেন। একাদশীতেও তুলসীকে জল নিবেদন করা নিষেধ।

২) জল নিবেদনের সময় এই মন্ত্রটি জপ করুন:-
জ্যোতিষ শাস্ত্র অনুসারে, আচার অনুসারে তুলসী গাছের পুজো করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। শাস্ত্রে বলা হয়েছে যে তুলসীকে জল নিবেদন করার সময় তুলসীর মন্ত্র জপ করা বেশি ফলদায়ক। এর ফলে ইতিবাচক শক্তির যোগাযোগ বেশি হয় এবং রোগ ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়।
“মন্ত্র – মহাপ্রসাদ জননী, সর্ব সৌভাগ্যবর্ধিনী
আধি ব্যাধি হারা নিত্যম, তুলসী চর্ম”

৩) কোন দিকে তুলসী গাছ লাগাবেন?
স্থপতিদের মতে, পূর্ব দিকে মুখ করে তুলসী গাছ লাগাতে হবে। এছাড়া উত্তর-পূর্ব দিকেও তুলসী গাছ লাগাতে পারেন। এই দিকে তুলসী গাছ লাগালে ইতিবাচক শক্তি এবং শুভ ফল পাওয়া যায়। কিন্তু তুলসী গাছটি দক্ষিণ দিকে মুখ করে রাখা উচিত নয়, স্থপতিদের মতে এটি অশুভ বলে মনে করা হয়।

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে ভারত বার্তা যে কোনো ধরনের বিশ্বাস, তথ্যকে সমর্থন করে না। কোন তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Recent Posts