খেলা

বেনারসের নতুন স্টেডিয়াম সেজে উঠেছে “শিব ঠাকুরের” থিমে, রইল বিস্ময়কর ছবি

ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ৩০ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামের নির্মাণ কাজ আগামী তিন বছরের মধ্যে সম্পন্ন হবে।

Advertisement

Advertisement

ক্রিকেটের উন্নতি প্রকল্পে ফের বিনিয়োগ করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এবার রাজধানী শহর দিল্লিতে নয়, বরং বেনারসে তৈরি হচ্ছে আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম। শুরুতেই আমরা আপনাদের জানিয়ে রাখি, ১২১ কোটি টাকা ব্যয় ইতিমধ্যে জমি অধিগ্রহণ করেছে ভারত সরকার। এবার স্টেডিয়াম বানানোর সকল খরচ উঠাবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির উপস্থিতিতে ভিত্তিপ্রস্তার স্থাপন করা হয়েছে এই আন্তর্জাতিক স্টেডিয়ামের। এখনও নির্মাণ কাজ শুরু না হলেও আগামী ৩ বছরের মধ্যে খেলার জন্য প্রস্তুত হয়ে যাবে এই স্টেডিয়াম। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, নতুন এই ক্রিকেট স্টেডিয়াম সেজে উঠবে “শিব ঠাকুরের” থিমে। অর্থাৎ পৃথিবীর যেকোন স্টেডিয়াম থেকে সম্পূর্ণরূপে আলাদা হবে এই স্টেডিয়াম।

Advertisement

Advertisement

আমরা আপনাদের বলে রাখি, সম্প্রতি সোশ্যাল মিডিয়া মাধ্যম ফেসবুকে কম্পিউটার গ্রাফিক্সে নির্মিত কয়েকটি ছবি শেয়ার করা হয়েছে। যেখানে বেনারসে হতে চলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ডিজাইন দেখানো হয়েছে। ছবিটি দেখলে আপনি সহজেই ধারণা করতে পারবেন, কেন এটিকে “শিব ঠাকুর থিম” বলে অবহিত করা হচ্ছে। আসলে এই স্টেডিয়ামের পরিকাঠামো থেকে শুরু করে প্রবেশদ্বার নির্মাণ হবে বেলপাতা, ত্রিশূল এবং শিব লিঙ্গের আদলে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ৩০ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামের নির্মাণ কাজ আগামী তিন বছরের মধ্যে সম্পন্ন হবে। যা নির্মাণ করতে ব্যয় হবে আনুমানিক ৪৫০ কোটি টাকা। ইতিমধ্যে বেনারস আন্তর্জাতিক স্টেডিয়াম নির্মাণের উদ্দেশ্যে ৩০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। শুধুমাত্র আন্তর্জাতিক ম্যাচের উদ্দেশ্যে নয়, ক্রিকেটাররা যাতে এই স্টেডিয়ামে অনুশীলন করতে পারেন তার ব্যবস্থাও করা হবে।