ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এই রাজ্যে চালু হবে আরও একটি নতুন বন্দে ভারত ট্রেন, দেখে নিন রুট এবং সম্পূর্ণ তথ্য

যদি আপনি এই মুহূর্তে একটি নতুন বন্দে ভারতের আশা করে থাকেন, তাহলে ভারতীয় রেল আপনার জন্য নিয়ে এসেছে একটা দারুন সুযোগ

Advertisement

Advertisement

ভারতীয় রেল যাত্রীদের সুবিধা নিয়ে ক্রমাগত কাজ করছে। ভারতীয় রেলওয়ে এখন রাজস্থানের যাত্রীদের জন্য চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর দাবি করছে। চলুন তাহলে এর ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক। এটি চলবে জয়পুর থেকে চণ্ডীগড়ের মধ্যে। তবে ট্রেনটি কবে থেকে চালু হবে এবং এর ভাড়া কত হবে সে বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। রেল সূত্রের দাবি, শীঘ্রই জয়পুর থেকে এই ট্রেন চালু হতে পারে।

Advertisement

এখন পর্যন্ত তিনটি বন্দে ভারত ট্রেন চলছে

Advertisement

রেলওয়ে সূত্র জানিয়েছে যে, চতুর্থ বন্দে ভারত রাজস্থানে ইতিমধ্যে চলমান তিনটি থেকে আলাদা হবে। বর্তমানে যোধপুর থেকে সবরমতি, জয়পুর থেকে উদয়পুর এবং জয়পুর থেকে দিল্লির মধ্যে তিনটি বন্দে ভারত ট্রেন চালানো হচ্ছে। বেশ কিছুদিন ধরেই আম্বালা বিভাগে চণ্ডীগড়-জয়পুর রেলপথে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর দাবি উঠেছে।

Advertisement

কি সুবিধা বাড়বে

নতুন সেমি হাইস্পিড ট্রেন চালু হলে যাত্রীদের সময় বাঁচবে এবং তাদের সুযোগ-সুবিধাও বাড়বে। অন্যদিকে, চার বছর পর ফের কাজ শুরু হয়েছে রতলাম-বাঁশওয়াড়া-দুঙ্গারপুর রেললাইনের। রেলওয়ে মধ্যপ্রদেশ ও রাজস্থান সরকারের কাছে অধিগ্রহণকৃত জমি দাবি করেছে। আরও জানা গেছে যে জাফরান এবং ধূসর রঙের থিম সহ নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) থেকে খুব শীঘ্রই আসছে। এই প্রসঙ্গে, কয়েক সপ্তাহ আগে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব কোচ কারখানা পরিদর্শন করেছিলেন। এই সময়ে, তিনি নির্মাণাধীন নতুন কমলা থিমযুক্ত বন্দে ভারত এক্সপ্রেস পরিদর্শনের ছবিও শেয়ার করেছিলেন।