নিউজ

Vande Bharat Express: নতুন বন্দে ভারত এক্সপ্রেসে ২৫ টি নতুন পরিবর্তন, দারুন খবর শোনালো ভারতীয় রেল

বন্দে ভারত ট্রেনের পরিবর্তনের তালিকা নিয়ে ইতিমধ্যেই কথাবার্তা শুরু হয়ে গিয়েছে

Advertisement

Advertisement

ভারতে আসছে নতুন বন্দে ভারত এক্সপ্রেস। ২৫ টি বড়সড় পরিবর্তনের সঙ্গে এই সমস্ত ট্রেন আছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে থাকছে বেশকিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এবং তার সাথেই থাকছে যাত্রীবান্ধব অনেকগুলি বৈশিষ্ট্য এবং অন্যান্য প্রযুক্তিগত সুরক্ষা বৈশিষ্ট্য। এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের ভ্রমনের জন্য নতুন যুগের আধুনিক ট্রেন হিসেবে বিবেচিত হয়েছে। এই এক্সপ্রেস ট্রেন আসার পরে ভারতীয় রেল আরো বেশি গতি পেয়েছে এবং বিমান পরিষেবার সংস্থার পক্ষেও বিষয়টি বেশ চিন্তার হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে ভারতীয় রেলের ২৫টি রুটে ৫০টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে।

Advertisement

সম্প্রতি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি পরিদর্শন করার সময় বন্দে ভারত ট্রেনের জন্য নতুন রংয়ের স্কিম ঘোষণা করেছেন। তিনি বলেছেন আইসিএফ-এ উৎপাদনের অধীনে বন্দে ভারত ট্রেনে ২৫টি পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রেল। ফিল্ড ইউনিট থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া অনুসারে বন্দে ভারত ট্রেনে পরিবর্তন করেছে ভারতীয় রেল। এর পাশাপাশি এই ট্রেনে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে অ্যান্টি ক্লাইম্বিং ডিভাইস আসতে চলেছে বলে জানা যাচ্ছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এই বৈশিষ্ট্যের কারণে দুর্ঘটনার ক্ষেত্রে ট্রেনগুলি একে অপরের উপরে উঠে যাবে না। তিনি বলেছেন, এই নতুন বৈশিষ্ট্যটি অন্যান্য সমস্ত ট্রেনে রাখা হবে।

Advertisement

এছাড়াও বন্দে ভারত এক্সপ্রেসে আরো কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এই নতুন ট্রেনে সিটে আরো ভালো কুশন বসানো হয়েছে এবং এর অ্যাঙ্গেল ঠিক করা হয়েছে। মোবাইল চার্জিং পয়েন্ট এক্সেস করা আরো সহজ করো হয়েছে এবং এক্সিকিউটিভ চেয়ার কারে ফুটরেস্ট বৃদ্ধি করা হয়েছে। ওয়াশ মেশিনের গভীরতা বাড়ানো হয়েছে যাতে জল বাইরে না চলে আসে এবং টয়লেটে আরো ভালো আলোর ব্যবস্থা করা হয়েছে। রিডিং লাইট এর মান উন্নত করা হয়েছে। তার পাশাপাশি যাত্রীদের জন্য উন্নত বৈশিষ্ট্যযুক্ত কোচ তৈরি করার চিন্তাভাবনা নিয়ে এসেছে ভারতীয় রেল।

Advertisement

Recent Posts