জীবনযাপন

Skin Care Tips: গরমে এই সবজিটি মুখের জন্যে ব্যাবহার করুন, দারুন ঔজোল্য পাবেন

Advertisement

Advertisement

এখন গ্রীষ্মের উত্তাপ সহ্য করা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মানব জাতির জন্যে। গ্রীষ্মের মৌসুমে প্রচন্ড রোদ ও গরম বাতাসের কারণে মুখ ঝলসে যায় এবং কালো ত্বকের যত্নে প্রাধান্য দেওয়া উচিত। এমন পরিস্থিতিতে, আমরা অনেক দামী পণ্য ব্যবহার করতে পারি, তবে আমরা যদি প্রাকৃতিক প্রতিকারের অনুরাগী হই তবে ঘরোয়া প্রতিকারগুলি সর্বদা কার্যকর। মুখের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টমেটো ব্যবহার করতে পারেন।

Advertisement

টমেটো মুখের জন্যে বিশেষ ঔষধি হিসেবে জানা যায়।

Advertisement

টমেটো ব্যবহার করলে ত্বককে পরিমার্জিত হাইড্রেশন যোগায় ও ত্বক টানটান করতে সাহায্য করে। এই সবজিটির ব্যবহারে মুখের বেশিরভাগ সমস্যার সমাধান সম্ভব কারণ এতে রয়েছে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যা ত্বকের জন্য ওষুধ হিসেবে কাজ করে। আসুন জেনে নিই টমেটোর উপকারিতা সম্পর্কে।

Advertisement

মুখে বা ত্বকের জন্যে টমেটোর উপকারিতা:-

১) মুখ থেকে ট্যান দূর করে:-

টমেটো এমনই একটি সবজি যার উজ্জ্বল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি রোদে পোড়া এবং ত্বকের ট্যানিংয়ের কারণে সৃষ্ট ট্যানিংও দূর করে। এর জন্য একটি বড় টমেটোর পাল্প নিন এবং তাতে এক চামচ দই ও লেবুর রস মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি মুখে এবং ঘাড়ে লাগান, তারপর প্রায় 15 মিনিট রেখে দিন। সবশেষে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ট্যান কমায় এবং UV রশ্মির প্রভাবও কমায়।

২) তৈলাক্ত মুখ থেকে মুক্তি দেয়:-

যাদের মুখের ত্বক তৈলাক্ত তাদের জন্য টমেটো কোনো ওষুধের থেকে কম নয়, টমেটোর মাধ্যমে মুখের ত্বক পরিষ্কার করা এবং টানটান করা হয়। এজন্য মাঝখান থেকে কাঁচা টমেটো কেটে সারা মুখে ঘষে প্রায় ১০ মিনিট রেখে তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। টমেটোর কারণে মুখে তেলের উৎপাদনও কমে যায়।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Recent Posts