গাঁটের ব্যথা কমাতে ব্যবহার করুন এই ঘরোয়া উপাদান!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লেবু খুবই স্বাস্থ্যকর একটি ফল। এরমধ্যে রয়েছে ভিটামিন বি৬, বি১, ভিটামিন এ, ভিটামিন সি, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, পেকটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। তবে শুধু লেবু নয়, লেবুর খোসার মধ্যে রয়েছে এই সকল গুণ যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে। লেবুর খোসায় রয়েছে অ্যান্টিসেপটিক উপাদান যা প্রদাহরোধী হিসেবে কাজ করে। এটি গাঁটের ব্যথা কমাতে উপকারী। এছাড়া রক্তনালীকে প্রশমিত করে প্রদাহ কমাতে বিশেষ ভূমিকা রাখে। স্বাস্থ্য বিশেষজ্ঞ দপ্তর গাঁটের ব্যথা কমাতে লেবুর খোসা ব্যবহারে কিছু পদ্ধতি উল্লেখ করেছে। জেনে নিন কি সেই পদ্ধতি-

Advertisement

প্রথমতঃ গাঁটের ব্যথা কমাতে লেবুর খোসার উপরের হলুদ অংশটি নিয়ে সেটি আক্রান্ত স্থানে রেখে একটা ব্যান্ডেজের কাপড় দিয়ে কয়েক ঘন্টা বেঁধে রাখুন। কয়েক ঘন্টা পর খুললে বুঝতে পারবেন ব্যথা অনেকটাই কম হয়ে এসেছে।

Advertisement

দ্বিতীয়তঃ একটি ঢাকনা ওয়ালা পাত্রে কয়েকটি লেবুর খোসা নিয়ে তার মধ্যে তিন থেকে চার টেবিল চামচ জলপাইয়ের তেল দিয়ে ১৫ থেকে ২০ দিন রেখে দিন। এরপর মিশ্রণটি আক্রান্ত স্থানে হালকা হাতে ম্যাসাজ করুন। এইভাবে নিয়মিত ম্যাসাজ করতে থাকলে দেখবেন ব্যথা অনেকটাই কম।

Advertisement