করোনা পরিস্থিতির কারনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক ছিন্ন করলো আমেরিকা

Advertisement

Advertisement

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট জানিয়ে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক ছিন্ন করবেন। তিনি এদিন বলেছেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসনিয়ে যেভাবে পক্ষপাতিত্ব করে গেছেন, তার জেরেই এই সম্পর্কছেদ করা হয়েছে। এর পাশাপাশি তিনি এটাও বলেন যে হংকংয়ের সাথে সব বাণিজ্যিক যোগসূত্র ও বিচ্ছিন্ন করা হবে। শুধু তাই নয়, বেশ কিছু চীন নাগরিকের ভিসাও বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

হোয়াইট হাউস থেকে মার্কিন প্রেসিডেন্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্পর্কে বলেন যে হু ঠিক মতো নিয়মবিধি নিয়ে কাজ করতে পারতো। কিন্তু সংস্থা তা করেনি। এর পাশাপাশি তিনি এটাও বলেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটা বড় পরিবর্তনের দরকার ছিল। কিন্তুসংস্থা তা করেনি। তাই তাদের সাথে আমেরিকা সব সম্পর্ক ভেঙে দিলো।

Advertisement

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমেরিকা অর্থ দিয়ে সাহায্য করত। তারাই সব দেশের মধ্যে থেকে সবচেয়ে বেশি অর্থ দিতেন। এবার থেকে এই অর্থ যে সংস্থা বিশ্ব জুড়ে কাজ করবে তাদেরকেই ট্রাম্প দেবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মার্কিন যুক্তরাষ্ট্র ৪৫০ মিলিয়ন ডলার দিত আর চীন ৪০ মিলিয়ন ডলার দিত। তাই মার্কিন যুক্তরাষ্ট্র অর্থ দেওয়া বন্ধ করলে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষে চাপ সৃষ্টি করবে।

Advertisement

Recent Posts