অভিনেত্রী নয়, যৌন আবেদনময়ীর তকমা লেগেছিল উর্মিলার গায়ে

Advertisement

Advertisement

নব্বইয়ের দশকের প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম ছিলেন উর্মিলা মাতন্ডকর। শুরুর সময় থেকেই সম্পূর্ণভাবে নিজের চেষ্টায় অভিনেত্রী হিসেবে নিজের পরিচিতি গড়ে তুলেছিলেন অভিনেত্রী। তবে এক সাক্ষাৎকারে রীতিমতো ক্ষুব্ধ হয়ে অভিনেত্রী জানিয়েছিলেন, একটা সময়ে তার অভিনয়কে শুধুমাত্র ‘যৌন আবেদন’ বলে চিহ্নিত করে সমালোচনা করেছিলেন সমালোচকরা।

Advertisement

‘রঙ্গিলা’ বলিউডের অন্যতম জনপ্রিয় ও চর্চিত একটি ছবি। এই ছবিতে অভিনেত্রী একজন উচ্চাকাঙ্ক্ষী অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন। এই ছবিতে তার অভিনয় নিয়ে কম চর্চা হয়নি মিডিয়াতে। উল্লেখ্য জানা যায়, এই ছবিতে অভিনয় করার পর অভিনেত্রী বিরুদ্ধে উঠেছিল যৌন আবেদনের অভিযোগ। উর্মিলা মাতন্ডকর ছাড়াও অন্য দুই মুখ্য ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল আমির খান ও জ্যাকি শ্রফকে।

Advertisement

সাক্ষাৎকারের অভিনেত্রী এই প্রসঙ্গে জানিয়েছিলেন, যৌন আবেদনময়ী হওয়াটাও অভিনয়ের মধ্যেই পরে। তার জন্যও অভিনয় জানতে হয় বলেই মত ছিল অভিনেত্রীর। শুধুমাত্র আবেগপ্রবণ হওয়াটাকেই অভিনয় বলে মনে করতেন না তিনি। ‘রঙ্গিলা’ ছবির প্রতিটি গানে তার পরিবর্তন লক্ষণীয় ছিল, যা সমালোচকরা কোনদিন বুঝবে না বলেই মত অভিনেত্রীর। এমনকি তিনি এও জানিয়েছিলেন, এই ছবি মুক্তি পাওয়ার পর তার বিষয়ে একটিও ভালো শব্দ লেখা হয়নি।

Advertisement

ছবিতে অভিনেতাদের পাশাপাশি কস্টিউম, গান, মেকাপ সবকিছুর প্রশংসা করা হয়েছিল শুধু তার অভিনয়ের প্রশংসা করেননি কেউ। এছাড়াও তিনি আরো বলেন, আশা ভোঁসলে, লতা মঙ্গেশকরের মত কিংবদন্তিদের গাওয়া গানের সাথে লিপ দিয়েছেন তিনি, সেটাই তার কাছে পুরস্কার পাওয়ার সমান। আলাদাভাবে তার পুরস্কারের প্রয়োজন নেই। তবে বলাই বাহুল্য, সেই সমালোচনা তাকে দমাতে পারেনি। পরবর্তীকালে একাধিক হিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন তিনি। একবার টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এই ঘটনার কথা জানিয়েছিলেন অভিনেত্রী।

শিশুশিল্পী হিসেবেই প্রথম অভিনয় জগতে পা রেখেছিলেন উর্মিলা মাতন্ডকর। ‘কর্ম’ ও ‘মাসুম’ এই দুটি ছবির মাধ্যমেই অভিনয়জগতে পরিচিত হয়েছিলেন অভিনেত্রী। তবে পরবর্তীকালে একাধিক ব্লকবাস্টার হিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের। ‘বেওয়াফা বিউটি’ নামক ছবিতে শেষ দেখা গিয়েছিল উর্মিলা মাতন্ডকরকে। তবে তারপর থেকে সেভাবে অভিনয় করতে দেখা যায়নি তাকে।

Recent Posts