নিউজ

কোনো ব্যক্তির মৃত্যু হলে তাঁর আধার কার্ডের কি হবে? জেনে নিন UIDAI এর নিয়ম

আজকাল দেশের সকল নাগরিকের আধার কার্ড থাকা খুব জরুরী

Advertisement

Advertisement

বর্তমানে আধার কার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। তা ছাড়া কোনো কাজ করা অসম্ভব হয়ে পড়ে। আপনি যদি কোনও সরকারি বা বেসরকারি কাজ করতে যান, তবে তার জন্য আধার কার্ড প্রয়োজন। স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরির জন্য আবেদন করতে হয় আধার কার্ড। এর মানে হল আপনার যদি আধার কার্ড না থাকে তাহলে আপনি কোনো কাজ করতে পারবেন না। তবে আধার কার্ড নিয়ে অনেক নিয়ম আনে UIDAI। তবে অনেকের মধ্যেই একটা প্রশ্ন জাগে যে কোনো ব্যক্তির মৃত্যুর পরে, তার আধার নম্বর কি অন্য কাউকে দেওয়া যেতে পারে বা তা সমর্পণ করা যেতে পারে? নাকি UIDAI একজন মৃত ব্যক্তির আধার নম্বর অন্য কাউকে বরাদ্দ করতে পারে?

Advertisement

কোনো ব্যক্তির মৃত্যুর পর তাঁর আধার কার্ড বাতিল কি হয়? জালিয়াতির সম্ভাবনা কি বেড়ে যাবে? কোনও ব্যক্তি মারা যায়, তবে তার পরিবারের সদস্যদের সবসময় মৃত ব্যক্তির আধার নম্বর সম্পর্কে সতর্ক থাকতে হবে। কিন্তু UIDAI এর আধার কার্ড নিষ্ক্রিয় করার বিষয়ে কোনো নিয়ম নেই। মৃত ব্যক্তির আধার নম্বর UIDAI দ্বারা কোনও ব্যক্তিকে বরাদ্দ করা হয় না। এ ছাড়া এখন পর্যন্ত অন্য কাউকে আধার কার্ড বরাদ্দ বা সমর্পণ করার সুবিধা শুরু হয়নি। কিন্তু আধার কার্ডে প্রয়োগ করা বায়োমেট্রিক অবশ্যই লক হয়ে যেতে পারে।

Advertisement

আপনার কোনো মৃত আত্মীয়ের আধার বায়োমেট্রিক লক করতে চান, তাহলে প্রথমে আপনাকে www.uidai.gov.in-এ যেতে হবে। এর পর আপনাকে My Aadhar-এ ক্লিক করতে হবে। এর পরে আপনাকে আধার পরিষেবাতে ক্লিক করতে হবে। এর পর লক/আনলক বায়োমেট্রিক্সে ক্লিক করুন। এখানে আপনাকে আপনার ১২ সংখ্যার আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে। Send OTP অপশনে ক্লিক করার পর, আপনার মোবাইল নম্বরে প্রাপ্ত OTP লিখুন। এর পরে আপনি বায়োমেট্রিক ডেটা লক বা আনলক করতে পারেন।

Advertisement

Recent Posts