নিউজ

নম্বর ছাড়াই এবার করা যাবে e-KYC, জালিয়াতি রুখতে বড় পদক্ষেপ UIDAI এর

নতুন ব্যবস্থার মাধ্যমে আধার নম্বর ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে

Advertisement

Advertisement

আধার নম্বরের মাধ্যমে জালিয়াতির বিরুদ্ধে নতুন ব্যবস্থা চালু করেছে ভারতীয় পরিচয়পত্র কর্তৃপক্ষ (UIDAI)। এর ফলে এখন থেকে কোনো প্রতিষ্ঠানকে আধার নম্বর না দিয়েই ইলেকট্রনিকভাবে (e-KYC) পরিচয় যাচাই করা যাবে। এজন্য গ্রাহককে শুধুমাত্র একটি বিশেষ ফাইল (XML) জিপ ফরম্যাটে জমা দিতে হবে। প্রতিষ্ঠান নিজে এই ফাইলটি পড়ে পরিচয় যাচাইয়ের প্রক্রিয়া সম্পন্ন করবে।

Advertisement

এই সুবিধায় গ্রাহকের পরিচয় যাচাইয়ের বিস্তারিত বিবরণ XML ফাইলটিতে সংরক্ষণ করা হবে। এই ফাইলটিতে UIDAI-এর ডিজিটাল স্বাক্ষর থাকবে। এটি শুধুমাত্র বিশেষ মেশিনের মাধ্যমেই পড়া যাবে। ফলে আধার নম্বর না দিয়েই সহজেই e-KYC সম্পন্ন করা যাবে। XML ফাইলটি UIDAI-এর ওয়েবসাইট থেকে জিপ ফরম্যাটে ডাউনলোড করতে হবে।UIDAI-এর মতে, এই ব্যবস্থায় আধারের তথ্যে কোনো ধরনের হস্তক্ষেপ করা হলে তা সহজেই ধরা পড়বে। কেননা, পরিচয় যাচাইয়ের তথ্যের সাথে গ্রাহক কর্তৃক প্রদান করা পাসকোড যুক্ত করা হয়েছে। আধার নম্বর না দিয়েই kyc করার পদ্ধতি স্টেপ বাই স্টেপ নিচে দেওয়া হল।

Advertisement

১) নতুন ব্যবস্থাটি ব্যবহার করতে হলে প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট myaadhaar.uidai.gov.in-এ যেতে হবে

Advertisement

২) এরপর আধার নম্বর দিয়ে ওটিপির মাধ্যমে লগইন করতে হবে। এতে আধারের ড্যাশবোর্ড খুলে যাবে

৩) এখানে অফলাইন e-KYC-এর বাটনে ক্লিক করতে হবে

৪) এরপর আধার পেপারলেস e-KYC-এর জন্য একটি শেয়ার কোড দিতে হবে। এই কোডটি ভবিষ্যতে এই ফাইলটি খুলতে ব্যবহার করা হবে

৫) এখন ডাউনলোড-এ ক্লিক করতে হবে। এতে জিপ ফাইলটি ডাউন অ্যাপ-এ পড়ে যাবে। এর পাসওয়ার্ড হবে আপনার শেয়ার কোড, যা আপনি ওয়েবসাইট খুলতে সময় দিয়েছিলেন

Recent Posts