সামর্থ্য নেই ছাত্র-ছাত্রীদের, তাই পরীক্ষার জন্য অ্যান্ড্রয়েড ফোন দিচ্ছেন অধ্যক্ষ-অধ্যাপকরাই

Advertisement

Advertisement

ইউজিসির নয়া গাইডলাইন মেনে হবে পরীক্ষা। যার জন্য দরকার ডিজিটাল ডিভাইস বা অ্যান্ড্রয়েড ফোন। ইউজিসির গাইডলাইনে জানানো হয়েছে পয়লা নভেম্বর থেকে প্রথম সেমিস্টার বা প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের। প্রবেশিকা পরীক্ষা বা ভর্তির প্রক্রিয়ায় প্রথম বর্ষের অক্টোবর মধ্যেই শেষ করতে হবে।

Advertisement

ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে সুন্দরবনের পাঠানখালী হাজী দেশারত কলেজের এক উদ্যোগে সুন্দরবনের বিভিন্ন দ্বীপের ছাত্রছাত্রীদের কাছে অ্যান্ড্রয়েড ফোন দিতে এগিয়ে এসেছেন কলেজের অধ্যাপক অধ্যাপিকার একাংশ। প্রত্যেক বিশ্ববিদ্যালয়কে সপ্তাহে ছয়দিন ক্লাস নেওয়ার পদ্ধতি চালু করতে হবে। যেসব ছাত্রছাত্রীদের ফোন নেই তাদেরকে কলেজ থেকেই ফোন করে যোগাযোগ করে পরীক্ষা দেওয়ার জন্য অধ্যাপক অধ্যাপিকা শিক্ষা কর্মীদের ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোন দেওয়া হচ্ছে ।

Advertisement

করোনা আবহে দীর্ঘদিন ধরে থেমে আছে শিক্ষা ব্যবস্থা। সেই নিয়ে ইউজিসি একাধিক বার একাধিক মত দিলেও এবার ইউজিসির তরফে বলা হয়েছে ২০২১‐২২ শিক্ষাবর্ষের পঠন পাঠনের ক্ষতি আটকাতে প্রয়োজন হলে সপ্তাহে ৬ দিন ক্লাস নিতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে। অন্য দিকে আবার এটিও জানানো হয়েছে, যে সমস্ত বিশ্ববিদ্যালয়ের ৩০ অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে পারবে না বা পয়লা নভেম্বর থেকে ক্লাস শুরু করতে পারবে না।

Advertisement

স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের ক্লাস শুরু করতে হবে ১৮ নভেম্বরের পরের দিক থেকে। ছুটি বা বিভিন্ন ছুটি গুলিতে তুলে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের ডিগ্রী সময় মাফিক ছুটি দেওয়া যাবে। ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া বাতিল হলে সেক্ষেত্রে ফিরিয়ে দেওয়া হবে তাদের পুরো টাকা। অন্য দিকে বিশ্ববিদ্যালয়গুলি যদি থাকে ছাত্র ভর্তির ক্ষেত্রে কোন সমস্যা তৈরি হয় তবে সে ক্ষেত্রে বর্তমান পরিস্থিতিতে তাহলে ছাত্র ভর্তির প্রক্রিয়া বদল করতেই পারে।

 

 

Recent Posts