নিউজ

ট্রেন টিকিটে পেয়ে যান ৭৫ শতাংশ ছাড়, জানুন কি করতে হবে এর জন্য

এই মুহূর্তে ভারতের ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ছাড় দিচ্ছে ভারতীয় রেল

Advertisement

Advertisement

ভারতীয় রেল সঠিক উদ্দেশ্যে ভ্রমণকারী শিক্ষার্থীদের টিকিটের ভাড়ায় বিশাল ছাড় দিয়ে থাকে। এই ছাড়গুলি নির্দিষ্ট বিভাগের অধীনে দেওয়া হয়। দেশের বাইরে পড়াশোনা করা বা গবেষণার জন্য বিদেশে যাওয়া শিক্ষার্থীদের বিশেষ ছাড় দেওয়া হয় এই নিয়মে। ট্রেন টিকিটের ভাড়ায় ২৫ শতাংশ ছাড় থেকে শুরু করে রেলপথে বিনামূল্যে ভ্রমণ পর্যন্ত হতে পারে এই ছাড়ের পরিমাণ। তাহলে চলুন জেনে নেওয়া যাক, রেলের তরফে ভারতের ছাত্রছাত্রীদের কিরকম কি ছাড় দেওয়া হয়ে থাকে।

Advertisement

শিক্ষার্থীদের জন্য রেলওয়ের দেওয়া ছাড়: ১০টি পয়েন্ট

Advertisement

১. ভারতীয় রেলওয়ে সাধারণ শ্রেণীর MST তে (মাসিক সিজন টিকিট) স্কুল এবং কলেজগামী মেয়েদের বিনামূল্যে ভ্রমণের সুবিধা প্রদান করে। স্নাতক পর্যন্ত মেয়েরা এই ছাড় পেতে পারে। ছেলেরা ভারতীয় রেলে সাধারণ শ্রেণির MST-তে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বিনামূল্যে ভ্রমণের সুবিধা পেতে পারে। এমএসটি-তে সাধারণ শ্রেণির ট্রেনে বিনামূল্যে ভ্রমণের সুবিধাও নিবন্ধিত মাদ্রাসার ছাত্রদের জন্য উপলব্ধ।

Advertisement

২. গ্রামীণ এলাকায় সরকারি স্কুলে অধ্যয়নরত এবং তাদের প্রবেশিকা পরীক্ষার জন্য ভ্রমণকারী শিক্ষার্থীরা ট্রেনের টিকিটে ৭৫ শতাংশ ছাড় পাওয়ার অধিকারী। এই ছাড় শুধুমাত্র সাধারণ শ্রেণীর ট্রেন ভ্রমণে পাওয়া যাবে।

৩. ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এবং সেন্ট্রাল স্টাফ সিলেকশন কমিশন দ্বারা পরিচালিত প্রধান লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভ্রমণকারী শিক্ষার্থীরা ট্রেন ভাড়ায় ৫০ শতাংশ ছাড়ের জন্য আবেদন করতে পারে। এই ছাড় শুধুমাত্র সাধারণ শ্রেণীর ট্রেনে ভ্রমণের জন্য উপলব্ধ।

৪. বাড়ি থেকে দূরে বসবাসকারী শিক্ষার্থীরা তাদের নিজ শহরে যাওয়ার জন্য ট্রেনের ছাড় পাওয়ার অধিকারী। একই সুবিধা শিক্ষা সফরের জন্যও উপলব্ধ। এই সুবিধার অধীনে, সাধারণ শ্রেণীর ছাত্ররা স্লিপার ক্লাস টিকিটে ৫০ শতাংশ ছাড় পাওয়ার অধিকারী। যাদের MST বা QST (ত্রৈমাসিক সিজন টিকিট) আছে তারাও 50 শতাংশ ছাড় পেতে পারেন।

৫. তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) বিভাগের ছাত্ররা স্লিপার ক্লাস টিকিটের পাশাপাশি MST এবং QST-তে ৭৫ শতাংশ ছাড়ের অধিকারী।

৬. গবেষণারত শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ ছাড় রয়েছে রেলে। ভারতীয় রেলওয়ে ৩৫ বছর বয়সী ছাত্রদের গবেষণার কাজের জন্য ভ্রমণ টিকিটের উপর ৫০ শতাংশ ছাড় দেয়। স্লিপার ক্লাস টিকিটে এই ছাড় পাওয়া যায়।

৭. যদি একজন ছাত্র কর্মশিবিরে যোগ দিতে যাচ্ছেন, তবে তিনি স্লিপার ক্লাস টিকিটের উপর ২৫ শতাংশ ছাড় পাওয়ার অধিকারী।

৮. একইভাবে, গ্রামীণ এলাকার সরকারি স্কুলে নথিভুক্ত ছাত্ররা বছরে একবার স্টাডি ট্যুরের জন্য সাধারণ শ্রেণীর ট্রেনের টিকিটে ৭৫ শতাংশ ছাড় পেতে পারে।

৯. ভারতে অধ্যয়নরত বিদেশী ছাত্ররা স্লিপার ক্লাস ট্রেন টিকিটের উপর ৫০ শতাংশ ছাড় পাওয়ার অধিকারী যদি তারা ভারত সরকার কর্তৃক আয়োজিত একটি শিবির বা সেমিনারে যোগ দিতে ভ্রমণ করে। ছুটির দিনে ঐতিহাসিক স্থান পরিদর্শনের ক্ষেত্রেও একই ছাড় দেওয়া হয়।

১০. ভারতীয় রেলওয়ে ক্যাডেট এবং মেরিন ইঞ্জিনিয়ার শিক্ষানবিশদের ৫০ শতাংশ ছাড় দেয় রেল, যারা মার্চেন্ট মেরিন শিপিং বা ইঞ্জিনিয়ারিং প্রশিক্ষণের জন্য যাচ্ছে। এই ছাড় প্রশিক্ষণ কর্মসূচীর রাউন্ড-ট্রিপের জন্য উপলব্ধ।