স্বাস্থ্য ও ফিটনেস

Tips For Weight Loss: পেটের অতিরিক্ত চর্বি কমাতে রোজ সকালে নিয়মিত করতে হবে এই কাজগুলি, তবেই লজ্জা থেকে মিলবে মুক্তি

Advertisement

Advertisement

বর্তমান যুগে অনিয়মিত জীবনযাপনের অন্যতম সমস্যা অতিরিক্ত ওজন। অতিরিক্ত ওজন কষ্ট দেয় গরমের দিনেও। আর এই ওজন কমাতে একাধিক পথ অবলম্বন করে থাকেন মানুষ। তবে এমন অনেকেই রয়েছেন যারা ব্যস্ততার কারণে নিয়ম করে শরীরচর্চা করতে পারেন না। বিশেষ করে যারা নিয়মিত অফিসে যান কিংবা ঘরের কাজে ব্যস্ত থাকেন, তাদের পক্ষে নিয়মিত জিম কিংবা যোগব্যায়াম করা অসম্ভব। তবে তারা যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কয়েকটি কথা মেনে চলেন তাহলে, অতিরিক্ত ওজন কমাতে সক্ষম হবেন তারাও।

Advertisement

১) গরম জল- প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস করে গরম জল খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। এটি হজম শক্তি বৃদ্ধি করার পাশাপাশি উন্নত করে মেটাবলিজমকে। গরম জলে মধু ও লেবু মিশিয়ে নেওয়া যেতে পারে স্বাদের কারণে। আয়ুর্বেদ শাস্ত্র মতেও, সকালে উঠে গরম জল খাওয়া যুক্তিযুক্ত। কারণ এটি শরীরে অতিরিক্ত ফ্যাট জমতে দেয় না।

Advertisement

২) হাইড্রেট থাকা- পুরোপুরি শরীরকে হাইড্রেট রাখতে অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার কিংবা পানীয় পুরোপুরি এড়িয়ে চলা প্রয়োজন। শরীরের পর্যাপ্ত হাইড্রেশন ওজন কমাতে সহায়তা করে থাকে।

Advertisement

৩) প্রাতঃরাশ- প্রাতঃরাশে ফাইবার ও প্রোটিন যুক্ত খাদ্যের পরিমাণ বৃদ্ধি করতে হবে। প্রোটিন জাতীয় খাদ্যদ্রব্য হজম হতে সময় নেয়। এটি পেপটাইড নিঃসরণ করতেও সহায়তা করে।

৪) ব্যায়াম- সকালে ঘুম থেকে উঠে ক্যালরি ঝরানোর জন্য ব্যায়াম করা ভীষণভাবে প্রয়োজনীয়। ব্যায়াম না করলেও অন্তত ৩০ থেকে ৪৫ মিনিট পুরোদমে হাঁটা প্রয়োজন। এতে শরীরে অতিরিক্ত ফ্যাট জমার সুযোগ পায় না।

৫) জলখাবার- মানুষের শরীর একটি যন্ত্রের মত, কয়েকঘন্টা অন্তর শরীরের জ্বালানির প্রয়োজন হয়। জ্বালানি অর্থাৎ পুষ্টিকর খাবার। খিদে পেলে বাইরে থেকে অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার কিংবা ফাস্টফুড না খেয়ে বাড়ির তৈরি পুষ্টিকর খাবারই উপযুক্ত। এক্ষেত্রে বাড়ি থেকে খাবার তৈরি করে নিয়ে যাওয়াই শ্রেয়।