বছরের শুরুতেই সুখবর, বাড়তে পারে আয়কর ছাড়ের পরিমাণ

Advertisement

Advertisement

বছরের শুরুতেই সুখবর আসতে চলেছে। পরবর্তী বাজেটে মুখে হাসি ফুটতে চলেছে মধ্যবিত্তের। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে এমনই ঈঙ্গিত মিলেছে। আয়কর ছাড়ের পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সারা দেশে যেভাবে ধাক্কা খেয়েছে বিজেপি তাতে আয়করে ছাড় দিয়ে সেই ক্ষত মেরামত করার চেষ্টা কতে চাইবে মোদী সরকার, এমনই মনে করছে দেশের অর্থনীতি বিষয়ক বিশেষজ্ঞরা।

Advertisement

এনপিএস-এ আয়কর আইনে যে কর ধার্য্য হয় তার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়। এবার সেই পরিমাণ বাড়বে বলে মনে করছে অর্থনীতিবিদরা। এখনও সরকারি ভাবে ঘোষণা না করা হলেও মনে করা হচ্ছে যে, এই ছাড়ের পরিমাণ ১ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। কেন্দ্রীয় সরকারের গতিবিধিতে এমন আশার সঞ্চার হয়েছে মধ্যবিত্তের পরিবারে। অর্থনীতির বিশেষজ্ঞরাও আশ্বাস দিচ্ছেন যে, কর ছাড়ের পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে আসন্ন বাজেটে। এবং ৫০ হাজার থেকে বেড়ে তা ১ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে বলেই মনে করছেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন : মোবাইল ভিডিও-র মাধ্যমেই করা যাবে KYC আপডেট, ঘোষণা রিজার্ভ ব্যাংকের

Advertisement

একই সঙ্গে বাড়তে পারে অটল পেনশন যোজনার টাকাও। কেন্দ্রীয় সরকারের এই পেনশন যোজনার টাকা বেড়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা হতে পারে বলে জানা গেছে। ইতিমধ্যে, এনপিএস-এ নাম নথিভুক্ত গ্রাহকের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এখনও পর্যন্ত মোট ৫০ লক্ষ গ্রাহক তাদের নাম নথিভুক্ত করেছেন বলে জানা গেছে।

Tags: finance

Recent Posts