তহবিল শূন্য বিজেপির, RBI থেকে টাকা ধার মোদি সরকারের

Advertisement

Advertisement

বিজেপি সরকারের ব্যয়ের পরিমাণ বাড়লেও, আশানুরূপ আয় হয়নি এবং সেই কারণে আর্থিক ক্ষতিতে পড়েছে বিজেপি সরকার নরেন্দ্র মোদি। আসন্ন বাজেট এর পূর্বেই কেন্দ্রীয় ব্যাঙ্ক আর বি আই এর কাছে সাহায্যের আবেদন করতে পারে বিজেপি সরকার। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের কাছে আর্থিক সাহায্য নিয়ে আবার নিজেদের আর্থিক ঘাটতি মেটাবে কেন্দ্র।

Advertisement

সংসদে যে বাজেট পেশ করা হয়েছে তাতে বর্তমান আর্থিক বছরে জিডিপির ৩৩ শতাংশ অর্থাৎ ৭.০৩ ট্রিলিয়ন লক্ষ্যমাত্রা ছিল কেন্দ্রের আর্থিক ঘাটতির। এই ঘাটতির লক্ষ্য থেকে বিজেপি সরকার ভ্রষ্ট হওয়ায় তাদের ভরসা এখন রিজার্ভ ব্যাঙ্ক। সূত্র অনুযায়ী ৩৫০০০ কোটি টাকা আর বি আই এর থেকে কেন্দ্র চাইতে পারে এমনটা খবর পাওয়া গেছে।

Advertisement

ভারতীয় রিজার্ভ ব্যাংক ইকোনমিক ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক পর্যালোচনার পর উদ্বৃত্ত হিসেবে ১,২৩,৪১৪ কোটি এবং অন্য খাতে ৫২৬৩৭ কোটি, মোট ১,৭৬,০৫১ কোটি টাকা কেন্দ্রীয় সরকারকে দেওয়ার কথা বলেছে। তবে চলতি বছরে ১ লক্ষ ৪৮ হাজার কোটি টাকা পাওয়ার পরও আর বি আই এর কাছ থেকে টাকা চাইতে হচ্ছে কেন্দ্রকে। এবার যদি আরবিআই টাকা দেয় তবে পরপর তিন বছর আর বি আই এর অর্থ অন্তর্বর্তী ডিভিডেন্ট বাবদ কেন্দ্রের কাছে যাবে।

Advertisement

কেন্দ্রের আরবিআই এর থেকে ডিভিডেন্ট নেওয়া নিয়ে এরমধ্যেই বিরোধীরা সরব হলেও অর্থমন্ত্রক বা আরবিআইএর তরফে এই ব্যাপারে কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

Recent Posts