আর্থ্রাইটিসের ব্যথা কমাতে হলুদের উপকারিতা!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : খুবই যন্ত্রণাদায়ক সমস্যা আর্থ্রাইটিস। আর্থ্রাইটিস হলে আঙুল, কনুই, হাঁটু, চোয়াল ছাড়াও শরীরের বিভিন্ন জয়েন্ট এর মাঝখানে ব্যথার অনুভূতি হয়। এই ব্যথা কমাতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা হলুদের ব্যবহারের কথা জানিয়েছে। হলুদে রয়েছে প্রদাহরোধী উপাদান যা আর্থ্রাইটিসের ব্যথা কমাতে উপশমকারী। জেনে নিন আর্থ্রাইটিসের ব্যথা কমাতে কি করে ব্যবহার করবেন এই হলুদ-

Advertisement

প্রথমতঃ আর্থ্রাইটিসের ব্যথা কমাতে হলুদের সাথে আদা মিশিয়ে এই দুই উপাদান একত্রে গুঁড়ো করে নিন। এবার এই গুঁড়োটি এক চামচ নিয়ে ২০ থেকে ৩০ মিনিট জলে সিদ্ধ করুন। সিদ্ধ করা হয়ে গেলে পানীয়টি ঠাণ্ডা করে পান করুন। এই পানীয়টি আর্থ্রাইটিসের ব্যথা কমাতে উপকারী।

Advertisement

দ্বিতীয়তঃ আর্থ্রাইটিসের ব্যথা কমাতে হলুদ ও লেবুর রস খুবই উপকারী এই মিশ্রণটি বানানোর জন্য ২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লেবুর রস ও সামান্য পরিমাণ জল দিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি ব্যথা স্থানে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এতে আরাম পাবেন।

Advertisement

তৃতীয়তঃ আর্থ্রাইটিসের ব্যথা কমাতে হলুদ গুঁড়ো ও নারকেল তেল সমান উপকারী। এর জন্য ১ চা চামচ হলুদ গুঁড়ো সঙ্গে কিছু পরিমাণ নারকেল তেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে সেটি ব্যথার স্থানে লাগিয়ে রেখে কিছুক্ষণ পর শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলুন। ব্যথা কমাতে এই পেস্টটি ব্যবহার করুন।

চতুর্থতঃ নিয়মিত হলুদ খাওয়া, আর্থ্রাইটিসের জন্য হওয়া গাঁটে ব্যথা ও প্রদাহ কমাতে সাহায্য করে। এর জন্য ১ চা চামচ হলুদ জলে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট সিদ্ধ করুন এবং সিদ্ধ করা হয়ে গেলে মিশ্রণটি হালকা উষ্ণ অবস্থায় পান করুন। এতে আর্থ্রাইটিসের ব্যথা থেকে আরাম পাবেন।