দিল্লির হিংসায় সরকারি সম্পত্তি ভাঙচুর, দাঙ্গাবাজদের থেকে ক্ষয়ক্ষতি আদায়, জানাল দিল্লি পুলিশ

Advertisement

Advertisement

গত বেশ কয়েকদিন ধরে রাজধানীতে চলছিল বিক্ষোভ। নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে পশ্চিমবঙ্গে হয়েছিল বিক্ষোভের নামে সরকারি সম্পত্তি ভাঙচুর, এবার একই ছবি দেখা গেল রাজধানী দিল্লিতে। প্রতিবাদের নামে চলেছে অবিরাম সরকারি সম্পত্তি ভাঙচুর। যার ফলে এখন দিল্লির সাধারণ জীবনযাপন হয়েছে ব্যহত। উত্তরপ্রদেশ পুলিশের প্লেবুকের একটি পাতা তুলে দিল্লি পুলিশ উত্তর-পূর্ব দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গার সময় সরকারী ও বেসরকারী সম্পত্তির ক্ষয়ক্ষতির ব্যয় আদায়কারীদের কাছ থেকে জরিমানা বা তাদের সম্পত্তি সংযুক্ত করে পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

চার দিন ধরে যে দাঙ্গা উত্তর-পূর্ব দিল্লির প্রায় পুরো অংশ জুড়ে ঘটে যাওয়া অগ্নিসংযোগ, লুটপাট বা অন্যথায় সম্পত্তি ক্ষতিগ্রস্থ করেছে তাদের সনাক্ত করার জন্য এসআইটি -এর উপর দায়িত্ব দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে যে ক্রিমিনাল রেকর্ডযুক্ত বেশ কয়েকজন স্থানীয় অপরাধী জাফরাবাদ, কর্দমপুরী, কারাওয়াল নগর, মৌজপুর, ভজনপুরা এবং অন্যান্য অঞ্চলে পরিস্থিতিটি কাজে লাগিয়ে তাণ্ডব চালিয়েছে। দিল্লি পুলিশ জানিয়েছে, ১০০০ জন দাঙ্গাবাজদের মধ্যে ৬৩০ জনকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন : পুলওমায়া হামলায় গ্রফতারি, NIA-র হেফাজতে আত্মঘাতী জঙ্গি

Advertisement

দিল্লি পুলিশ তরফ থেকে পাওয়া খবর, তারা ক্ষতির পরিমান নির্ধারণ করতে, ক্ষতিগ্রস্থদের পুনরুদ্ধারের জন্য এবং হামলার ফলে অশান্ত এলাকা থেকে আগুনে পুড়ে যাওয়া যানবাহনের ধ্বংসাবশেষ ও স্তুপ সাফ করার জন্য পূর্ব দিল্লি পৌর কর্পোরেশন এবং বিদ্যুৎ ডিস্কম বিএসইএসের সাহায্য চেয়েছে। শুক্রবার HT- দ্বারা প্রকাশিত একটি নিবন্ধে, দিল্লির দাঙ্গায় ৭৯ টি বাড়ি, ৫২ টি দোকান, পাঁচটি গোডাউন, তিনটি কারখানা, চারটি মসজিদ এবং দুটি বিদ্যালয়ের ক্ষতি আগুন দেওয়া হয়েছে এবং যার ক্ষতির পরিমান অনেক। ওই সংস্থার তরফ থেকে বলা হয়েছে, এই ক্ষতির সংখ্যা আরও বাড়তে পারে বলে তারা অনুমান করছেন।