‘একা রামে রক্ষা নেই, সুগ্রীব দোসর’! করোনা ভাইরাসের পর এবার আতঙ্ক ছড়াচ্ছে সোয়াইন করোনা ভাইরাস

Advertisement

Advertisement

‘একা রামে রক্ষা নেই, সুগ্রীব দোসর’। এই প্রবাদ প্রসঙ্গে আমরা অনেকেই কম-বেশি পরিচিত। করোনা ভাইরাসের ক্ষেত্রে এই প্রবাদটা বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে ভীষণভাবে যুক্তিযুক্ত। গত বেশ কয়েক মাস ধরে ভারত সহ বিশ্বের চিকিৎসকেরা নাকাল হয়ে পড়েছেন করোনা ভাইরাসকে মোকাবিলা করতে। আর এবার তার ওপর করোনা ভাইরাসের দোসর এসে হাজির। সব মিলিয়ে বলা হচ্ছে, এখনই যদি সতর্ক না হওয়া হয় তাহলে করোনা ভাইরাস যে মৃত্যুপুরী পৃথিবীতে তৈরি করেছে, তার দ্বিগুণ মৃত্যুপুরী তৈরি করবে এই নতুন ভাইরাস। যার নাম সোয়াইন করোনা ভাইরাস।

Advertisement

বিশেষজ্ঞদের মত, এই ভাইরাস মূলত আক্রমণ করে শুকরকে। যার ফলে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে যায় শূকর। পরবর্তী সময়ে এই ভাইরাস আক্রান্ত করতে পারে মানুষকেও। আর যদি সেটা ঘটে যায়, তাহলে করোনা ভাইরাসের মত আরও একটি ভাইরাস গোটা বিশ্বে জাঁকিয়ে বসবে, এমন আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

গবেষকরা বলছেন এই ভাইরাস মানুষের শরীরে আক্রমণ ঘটিযে মানুষের লিভার, অন্ত্র এবং শ্বাসনালীর কোষ নষ্ট করে দিতে পারে। এমনকি বিজ্ঞানীরা দাবি করেছেন, এই ভাইরাসটি ফুসফুস ও অন্ত্রে আক্রমণ ঘটায়, তাহলে তা দ্রুততার সঙ্গে শরীরে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। গোটা বিশ্বব্যাপী এই ভাইরাস রয়েছে, যা ছড়িয়ে পড়লে মহামারীর আকার নিতেই পারে। তাই তার আগেই বিশ্ববাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Advertisement

Recent Posts