Categories: দেশনিউজ

ট্রেনে থাকবে শুধুই এসি কোচ, ২০২৩-এর মধ্যে লাগু হবে নতুন ব্যবস্থা

Advertisement

Advertisement

এবার থেকে সেমি হাইস্পিড ট্রেনে থাকবে শুধুই এসি কোচ,  থাকবে না দ্বিতীয় শ্রেণীর  নন এসি স্লিপার কোচ। বলা হচ্ছে আগামি ২০২৩  সালের মধ্যেই এই প্রক্রিয়া পুরোপুরিভাবে লাগু হতে চলেছে। বেসরকারি সেক্টরের মাধ্যমে চলা এই সকল ট্রেনে স্লিপার নন এসি কোচ তুলে দিয়ে আনা হবে এসি কোচ। পুজোর মধ্যে ভারতের পাশা পাশি রাজ্যেও চলবে মোট ৬৬ টি ট্রেন। ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে ৩৯২ টি বিশেষ ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। আগে থেকেই বলা হয়েছিলো পুজোর মধ্যে অনেকেই ঘুড়তে যান, সেই ধারাবাহিকতা বজায় রাখতেই চালানো হবে বাড়তি ট্রেন।

Advertisement

ভারতীয় রেল বিভিন্ন জোনে আরও ৩৯ জোড়া নতুন ট্রেন‌ চালানোর সিদ্ধান্ত নিয়েছে। জেনারেল এসি এক্সপ্রেস, শতাব্দী, রাজধানী ও দুরন্ত সহ নতুন ট্রেনের তালিকা প্রকাশ করেছে রেল। যেখানে দূরপাল্লার ট্রেনের ভাড়ার থেকে ১০-৩০ শতাংশ বেশি। এক্ষেত্রে থকবে এসি থ্রি টিয়ার কোচ এবং ৭২ আসনের রাখা হবে ৮৩ আসন।

Advertisement

ফলে যাত্রী সংখ্যা বাড়বে। পুজোর মধ্যে মোট ২০০টি ট্রেন চালানোর কথা ছিল, হাওড়া শিয়ালদহ থেকে ট্রেন ছাড়া নিয়ে ইতিমধ্যেই পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার ওই রেলের প্রিন্সিপাল চিফ অপেরেশন ম্যানেজারকে লিখিতভাবে জানিয়েছেন।

Advertisement

এতে যাত্রী সুবিধার পাশাপাশি ওই ট্রেনগুলি চালালে প্রচুর পরিমাণে টাকা আসবে রেলের কাছে, এমনটাও এই চিঠিতে বলা হয়েছে। জানা গিয়েছে ৩৯টি স্পেশাল ট্রেনের মধ্যে ২৬টি ট্রেনেই থাকবে স্লিপার কোচ এবং বাকি ১৩টিতে শুধু বসে যাত্রার ব্যবস্থা থাকবে, আবার এর মধ্যে ১৫টি ট্রেন সপ্তাহে একদিন চলবে।

 

Recent Posts