ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৬০৬ শতাংশ রিটার্ন, ১ মাসেই কোটিপতি হওয়ার সুযোগ, সস্তায় কিনে ফেলুন এই কোম্পানির স্টক

লার্জ ক্যাপিটাল স্টক এবং স্মল ক্যাপিটাল স্টকের মধ্যে বিনিয়োগের হিসেবে কিছুটা তফাৎ রয়েছে

Advertisement

Advertisement

ছোট ক্যাপিটাল কোম্পানি এবং বড় ক্যাপিটাল কোম্পানির স্টক মার্কেট শেয়ার একটু অন্যরকম ভাবে কাজ করে। বড় কোম্পানির স্টক মার্কেট শেয়ার কিনতে গেলে আপনাকে বিনিয়োগ করতে হবে বেশি ও বিনিয়োগ করতে হবে একটা দীর্ঘ সময়ের জন্য। কিন্তু স্মল ক্যাপিটাল কোম্পানির শেয়ার দিয়ে কোটিপতি হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। যখনই একটি স্মল ক্যাপিটাল কোম্পানির শেয়ার বুম করে, তখনই বিনিয়োগকারীরা হয়ে ওঠেন কোটিপতি। এরকমই একটি স্মল ক্যাপিটাল কোম্পানির মার্কেট শেয়ার নিয়ে আজকে হবে কথা।

Advertisement

এই নতুন স্মল ক্যাপিটাল কোম্পানির নাম সুভেন লাইফ সাইন্সেস। এই মুহূর্তে এই কোম্পানির মার্কেট ক্যাপিটাল ১,০২৮.৫৮ কোটি টাকা। বর্তমানে আপনারা অত্যন্ত সুলভ মূল্যে এই কোম্পানির শেয়ার কিনতে পারেন এবং এই কোম্পানির শেয়ারে বিনিয়োগ করতে পারেন। ইতিমধ্যে শেয়ারবাজারের সহজ শর্তে, এই কোম্পানিটি তাদের রাইট ইস্যু করে দিয়েছে। ইতিমধ্যেই ১২ অক্টোবর একটি রেকর্ড ডেট নির্ধারণ করে ফেলেছে কোম্পানিটি।

Advertisement

সুভেন লাইফ সায়েন্স কোম্পানির স্টক বুধবারের ট্রেডিং সেশনে ০.৫৭ শতাংশ বৃদ্ধির সাথে ৭০.৫৭ টাকায় বন্ধ হয়েছে। গত ১৯ বছরে এই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৭,৬৭৪.৭৩ শতাংশ। ৩১ অক্টোবর, ২০০৩ তারিখে, কোম্পানির শেয়ার মাত্র ০.৯১ টাকায় লেনদেন হয়েছিল।

Advertisement

আপনি যদি ৫ বছর আগে এই কোম্পানির শেয়ার কিনতেন এবং আজ পর্যন্ত আপনার বিনিয়োগ ধরে রাখতেন, তাহলে আপনার বিনিয়োগের মূল্য ৬০৬.০৯ শতাংশ বৃদ্ধি পেত। তবে গত ৩ বছরে এ কোম্পানির শেয়ারের দাম ৭২.৫৫ শতাংশ কমেছে। যদি কোনো বিনিয়োগকারী এক বছর আগে এই কোম্পানিতে বিনিয়োগ করতেন, তাহলে আজ তার ৪০.১৪ শতাংশ লোকসান হত। এই স্মলক্যাপ কোম্পানির শেয়ার ২০২২ সালে ২০.৫১ শতাংশ কমেছে। এই কোম্পানিতে ২০২২ মার্চ পর্যন্ত বিদেশী বিনিয়োগকারীদের শেয়ার ছিল ০.৪৫ শতাংশ, এবং দেশীয় বিনিয়োগকারীদের বিনিয়োগ ছিল ০.৩৯ শতাংশ এবং খুচরা বিনিয়োগকারীদের বিনিয়োগ ছিল ৩৪.১৮ শতাংশ।