পাঁচ বছর ধরে বদলাবে সূর্য, নয়া সৌরচক্র নিয়ে চিন্তায় বিজ্ঞানীরা

Advertisement

Advertisement

আমেরিকা : সম্প্রতি সূর্য নতুন এক সোলার সাইকেলে প্রবেশ করেছে। প্রায় পাঁচ বছর, ২০২৫ সাল পর্যন্ত চলবে এই সোলার সাইকেল। সোলার সাইকেলের মধ্যে দিয়ে যখন সূর্য যায় তখন সূর্যের চৌম্বকীয় ক্ষেত্রগুলির অনেক রকমের পরিবর্তন হয়। পরিবর্তনের ফলে অবস্থার অল্পবিস্তর পরিবর্তন হতে পারে এবং বাড়তে পারে গতিবিধিও। আবার অনেক সময় নক্ষত্রের আলো অর্থাৎ উজ্জল্য বেড়ে যায় যা একটা সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। নাসা জানিয়েছে, উজ্জ্বলতম নক্ষত্র একটি নতুন সৌরচক্রে তথা সোলার সাইকেলে প্রবেশ করেছে, যার নাম হতে চলেছে “সোলার সাইকেল ২৫”।

Advertisement

এর আগে ২০০৮ সালে শুরু হয়েছিল সোলার সাইকেল যা চলেছে প্রায় ২০১৯ পর্যন্ত। কিন্তু নতুন এই সোলার সাইকেল শুরু হওয়ার পর তা পাঁচ বছর সময় নেবে। অর্থাৎ এই সোলার সাইকেল চলবে ২০২৫ সাল পর্যন্ত।  আগের সোলার সাইকেল থেকে খুব একটা ভিন্ন নয় যেটি চলেছিলো প্রায় ১১ বছর।

Advertisement

তাই এই সোলার সাইকেল থেকেও তেমন কোন ক্ষতির সম্ভাবনা নেই বলে জানিয়েছে বিজ্ঞানীরা। তাই চিন্তা বা উদ্বেগের কোন কারণ নেই।  সোলার সাইকেল অনেক সময় সৌর বিকিরণের পরিমাণকে বাড়িয়ে তোলে যার থেকে পৃথিবীর জীবকুলের ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়।

Advertisement

কিন্তু জানা গিয়েছে সৌরচক্র বা সোলার সাইকেলের পরিবর্তনের সঙ্গে এক গভীর সম্পর্ক রয়েছে সকল গ্রহের। এখানেই শেষ নয় এই সোলার সাইকেল আবার আমাদের মহাকাশ ভিত্তিক নানা প্রযুক্তি, বিদ্যুৎ সরবরাহ, রেডিয়ো কমিউনিকশনেও প্রভাব ফেলে।

Recent Posts