ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কোটি কোটি আমানতকারীদের জন্য সুখবর, এবারে স্টেট ব্যাংকে টাকা জমালে পাবেন অতিরিক্ত সুদ

ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার কতটা বৃদ্ধি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া?

Advertisement

Advertisement

ভারতের কোটি কোটি আমানতকারের জন্য বড় সুখবর নিয়ে এলো ভারতের সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কয়েকদিন আগেই এক দফা রেপোরেট বৃদ্ধি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই আমজনতার কপালে চিন্তার ভাজ ফেলেছে ঋণের ক্ষেত্রে এই অতিরিক্ত সুদের হার। তবে শুধুমাত্র কি সাধারণ মানুষের সমস্যা হবে এই রেপোরেট বৃদ্ধিতে? একেবারেই না। যদি আপনারা ব্যাংকে ফিক্স ডিপোজিট করতে পছন্দ করে থাকেন তাহলে আপনার জন্য এই সময়টা হতে চলেছে একেবারে উপযুক্ত। এর কারণ হলো, গ্রাহকের স্বস্তি দিয়ে এবারে স্থায়ী আমানতের উপরে সুদের হার বৃদ্ধি করার ঘোষণা করে সেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisement

ব্যাংকের ঘোষণা অনুযায়ী, ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে এক লাফে ১৫ বেসিস পয়েন্ট বা ০.১৫ শতাংশ সুদের হার বৃদ্ধি করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। শনিবার থেকেই নতুন সুদের হার কার্যকর হয়ে গিয়েছে বলে জানিয়েছে ভারতের সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাংকটি। তবে সব আমানতকারীদের জন্য বৃদ্ধি করা হয়নি এই সুদের হার। আপনারা যারা স্টেট ব্যাংকের ২ কোটি টাকার কম পরিমাণের স্থায়ী আমানত তৈরি করেছেন শুধুমাত্র তারাই এই অতিরিক্ত সুদের হার লাভ করতে পারবেন। ব্যাংকের ওয়েবসাইট অনুযায়ী এমন তথ্যই জানানো হয়েছে সর্বসাধারণের উদ্দেশ্যে।

Advertisement

নয়া বিজ্ঞপ্তির ফলে এবারে স্টেট ব্যাংকের স্থায়ী আমানতে সুদের হার বেড়ে দাঁড়িয়েছে নূন্যতম ২.৯ শতাংশ থেকে সর্বোচ্চ ৫.৬৫ শতাংশ। এছাড়া প্রবীণ নাগরিকদের জন্য নতুন সুদের হার প্রযোজ্য রয়েছে বলে জানিয়েছে এসবিআই। এক্ষেত্রে নূন্যতম ৩.৪ শতাংশ থেকে সর্বোচ্চ ৬.৪৫ শতাংশ হারে পাওয়া যেতে পারে সুদ।

Advertisement

বর্তমানে এক বছর থেকে দুই বছরের কম মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে এসবিআই এর সুদের হার ৫.৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৫.৪৫ শতাংশ। অন্যদিকে দুই বছর থেকে তিন বছরের মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার হয়েছে ৫.৫%। তার পাশাপাশি তিন থেকে পাঁচ বছরের মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার রয়েছে ৫.৬ শতাংশ। এছাড়া পাঁচ থেকে দশ বছরের স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৫.৬৫ শতাংশ রয়েছে।

প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এক বছর থেকে দুই বছরের কম সময়ের মধ্যে ম্যাচিউর হওয়া স্থায়ী আমানতে সুদের হার ৫.৯৫ শতাংশ। দুই বছর থেকে তিন বছরের কম সময়ের মেয়াদের ফিক্স ডিপোজিটে সুদের হার ৬ শতাংশ। পাশাপাশি তিন থেকে পাঁচ বছরের মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা পেয়ে যাবেন ৬.১ শতাংশ হারে সুদ। অন্যদিকে ১০ বছরের স্থায়ী আমানতের সুদের হার রয়েছে ৬.৪৫ শতাংশ।