খেলা

Sourav Ganguly: ভবিষ্যতে কি বন্ধ হবে IPL বা BBL? চাঞ্চল্যকর মন্তব্য সৌরভ গাঙ্গুলীর

আমি বিশ্বাস করি, আগামী কয়েক বছরের মধ্যে বেশ কয়েকটি টি-টোয়েন্টি লিগ বন্ধ হয়ে যাবে।

Advertisement

Advertisement

ভারতের প্রাক্তন অধিনায়ক তথা প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী সোশ্যাল মিডিয়ায় এমন একটি মন্তব্য করেছেন, যা রীতিমতো ভাইরাল হয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। তিনি সংক্ষিপ্ত ওভারের লিগ গুলোর শেষ পরিণতি নিয়ে ভবিষ্যৎবাণী করেছেন। সংবাদ মাধ্যমের এক আলোচনায় তিনি বলেন, ভবিষ্যতে সমস্ত টি-টোয়েন্টি লিগের চেয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে বেশি পছন্দ করবে ক্রিকেটাররা। সারা বিশ্বে যত প্রকার টি-টোয়েন্টি লিগ রয়েছে তার বেশিরভাগ বন্ধ হবে আগামী কয়েক বছরের মধ্যে।

Advertisement

সৌরভ গাঙ্গুলী আরও বলেন, বর্তমানে বেশ কয়েকটি টি-টোয়েন্টি লিগ ভালো করছে। ক্রিকেটাররা সেই দিকে খেলার জন্য আকৃষ্ট হচ্ছেন। শুধু তাই নয়, ক্রিকেটাররা বিভিন্ন ফ্রাঞ্চাইজিতে নাম লেখাতে উঠে পড়ে লেগেছে। দেশের চেয়ে ফ্রাঞ্চাইজির ক্রিকেট খেলতে বেশি পছন্দ করছেন তরুণ প্রজন্মের ক্রিকেটাররা। তবে ভবিষ্যতে আর্থিক দিক থেকে এগিয়ে থাকা কয়েকটি দেশ এই টি-টোয়েন্টি ক্রিকেট লিগের আয়োজন করতে সক্ষম হবে। সেটা আগামী ৪-৫ বছরের মধ্যে উপলব্ধ হবে। ভারতীয় প্রিমিয়ার লিগ কিংবা বিগ ব্যাসের মতো টি-টোয়েন্টি লিগ গুলিতে এই তালিকায় রাখা ঠিক হবে না। কারণ এদের লেভেল অন্য টি-টোয়েন্টি লিগের চেয়েও অনেক এগিয়ে।

Advertisement

আমি বিশ্বাস করি, আগামী কয়েক বছরের মধ্যে বেশ কয়েকটি টি-টোয়েন্টি লিগ বন্ধ হয়ে যাবে। তবে বর্তমানে ক্রিকেটাররা এইসব টি-টোয়েন্টি লিগে নাম দিতে চায়। তবে ভবিষ্যতে তারা বুঝতে পারবে তাদের জন্য টি-টোয়েন্টি লিগ গুরুত্বপূর্ণ নাকি দেশের হয়ে খেলা? তিনি আরও বলেন, যদি কোন দেশের ক্রিকেট বোর্ডের প্রশাসনিক কার্যক্রম বিধিবদ্ধ না হয়, তবে খুব শীঘ্রই সে দেশের ক্রিকেট জগত থেকে পতন ঘটবে। এই পরিপ্রেক্ষিতে তিনি জিম্বাবুয়ের উদাহরণ টেনে এনে বলেন, ১৯৯৯ সাল পর্যন্ত জিম্বাবুয়ে যে কোন দলকে হারানোর ক্ষমোতা রাখত। তবে বোর্ডের গাফিলতির ফলে আজ সেই দলের অস্তিত্ব প্রায় নেই বললেই চলে।

Advertisement

টি-টোয়েন্টি লিগ গুলি সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটের ক্ষেত্রে যে কোন প্লেয়ারকে হাই-হিটার ব্যাটসম্যান হিসেবে আত্মপ্রকাশ করতে সাহায্য করে ঠিকই। কিন্তু অধিক পরিমাণ টি-টোয়েন্টি লিগ খেলার কারণে ভবিষ্যতে আন্তর্জাতিক ক্রিকেটে তাদের দল অনিশ্চিত হয়ে পড়ে। বাস্তবে লক্ষ্য করলে ওয়েস্ট ইন্ডিজের অবস্থা দেখতে পাবেন আপনারা।

Recent Posts