সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার খোঁজ নিলেন অমিতাভ বচ্চন

Advertisement

Advertisement

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার এই মুহূর্তে যথেষ্ট উন্নতি হয়েছে। গত বুধবার তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। এই কারণে তাঁকে কোভিড-আইসিইউ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর মূত্রথলিতে সংক্রমণ কমছে। সৌমিত্রবাবু অ্যান্টিবায়োটিকে ভালো সাড়া দিচ্ছেন। তবে সৌমিত্রবাবুর জন্য গঠিত 16 সদস্যের স্পেশাল মেডিক্যাল টিমের প্রধান ও ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞর ডঃ অরিন্দম কর শুক্রবার সকালে একটি মেডিক্যাল বুলেটিন প্রকাশ করেন,যেখানে তিনি বলেন, সিওপিডির পুরানো পেশেন্ট ও সদ্য করোনামুক্ত হওয়ায় সৌমিত্রবাবুর কাশি হওয়া উচিত। কিন্তু তাঁর স্নায়বিক সমস্যার কারণে স্বাভাবিক প্রতিবর্ত ক্রিয়ার অভাব হচ্ছে তাঁর শরীরে। ফলে তিনি চেষ্টা করেও কাশতে পারছেন না। তবে তাঁকে প্রয়োজনীয় সব রকমের চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে। সৌমিত্রবাবুর আচ্ছন্নভাব আগের থেকে অনেকটাই কেটে গেছে। তিনি ডাকলে সাড়া দিচ্ছেন। এছাড়া তিনি সবাইকে চিনতে পারছেন ,কেউ কিছু বললে বুঝতেও পারছেন। এছাড়া বর্ষীয়ান অভিনেতা এখন বিছানায় উঠে বসতে পারছেন। কিন্তু তিনি কথা বলতে পারছেন না বা মুখ দিয়ে খেতে পারছেন না। তাঁর ফিজিওথেরাপি ও স্পিচ থেরাপির চেষ্টা চলছে। কিন্তু এখনও সেভাবে লাভজনক কিছু দেখা যাচ্ছে না। তবে অ্যান্টিবায়োটিক চলার কারণে স্বাভাবিকভাবেই কিছুটা দুর্বলতা রয়েছে তাঁর। তবে তাঁর রাতের ঘুম ভালো হচ্ছে। সৌমিত্রবাবুকে মিউজিক থেরাপি দেওয়া হচ্ছে। তাঁর পছন্দের রবীন্দ্রসঙ্গীত ও তাঁর অভিনীত ফিল্মের গান চালানো হচ্ছে। অভিনেতা মিউজিক থেরাপিতেও ভালোই সাড়া দিচ্ছেন। গত তিনদিনে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়নি। চিকিৎসকরা আশা করছেন,আগামী কয়েক দিনে তাঁর শারীরিক অবস্থার আরো উন্নতি হবে। আগামী শুক্রবার সৌমিত্রবাবুর আরো কিছু পরীক্ষা করা হবে বলে জানা যাচ্ছে।

Advertisement

তবে সৌমিত্রবাবুকে চিকিৎসকরা এখনো সঙ্কটমুক্ত ঘোষণা করেননি। তাঁর পুরনো ক্যান্সারের সংক্রমণ শুরু হয়েছে ফুসফুস ও তাঁর মস্তিষ্কে। ফলে তাঁর মস্তিষ্ক সূচক এই মুহূর্তে 10-এর উপরে হলেও স্নায়বিক সমস্যা রয়েছে। কিন্তু সৌমিত্রবাবুকে এখন অক্সিজেন দিতে হচ্ছে না। তাঁর শরীরে সোডিয়াম ও পটাশিয়াম লেভেলের কিছুটা উন্নতি হয়েছে। তবে তাঁর স্নায়বিক উন্নতি নিয়ে চিকিৎসকদের উদ্বেগ রয়েছে। বেলভিউ-এর স্নায়ুরোগ বিশেষজ্ঞরা এই নিয়ে বিশ্লেষণ করছেন।

Advertisement

এদিন,মুম্বই-এর নানাবতী হাসপাতালে শারীরিক চেক-আপে গিয়ে অভিনেতা অমিতাভ বচ্চন সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার খোঁজ নেন। অমিতাভের অনুরোধে মুম্বইয়ের নানাবতী হাসপাতালের চিকিৎসকরা কোলকাতার বেলভিউ নার্সিংহোমে ফোন করে সেখানে চিকিৎসাধীন সৌমিত্রবাবুর শারীরিক অবস্থার কথা জেনে অমিতাভকে তা জানান। অমিতাভ সৌমিত্রবাবুর দ্রুত আরোগ্য কামনা করে নানাবতী হাসপাতালের চিকিৎসকদের মাধ্যমে সৌমিত্রবাবুকে বার্তা পাঠান। প্রসঙ্গত,অমিতাভ বচ্চন কিছুদিন আগে করোনায় আক্রান্ত হয়ে নানাবতী হাসপাতালে ভর্তি ছিলেন। অপরদিকে সৌমিত্রবাবুর কন্যা পৌলমী সোশ্যাল মিডিয়ায় অভিনেতার ব্যক্তিগত পরিসর লঙ্ঘন ও মর্যাদাহানি না করার অনুরোধ জানিয়েছেন।

Advertisement