চুল পড়ার সমস্যা সমাধানে কিছু গুরুত্বপূর্ণ উপাদান জেনে নিন

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : চুল পড়ার সমস্যা প্রত্যেকটি মানুষের জন্য খুবই চিন্তার কারণ। এটি আমাদের বাহ্যিক সৌন্দর্য নষ্ট করতে থাকে। পর্যাপ্ত পরিমাণ পুষ্টির অভাবে চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। কিন্তু বর্তমান সময়ে পর্যাপ্ত পুষ্টি কিসের থেকে পাওয়া যাবে সে নিয়েও চিন্তার অবকাশ নেই। চুল পড়ার সমস্যা প্রতিরোধে পুষ্টিবিদরা এই ভেজালের দুনিয়াতে এমন কিছু খাদ্য উপাদানের সন্ধান দিয়েছেন যা আপনার চুল পড়ার সমস্যা সমাধান করবে। জেনে নিন কি কি সেই খাদ্য উপাদান যা থেকে আপনি পর্যাপ্ত পরিমাণ পুষ্টি পেতে পারেন-

Advertisement

১: বাদামে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। নিয়মিত একমুঠো বাদাম খেলে এটি আপনার চুল পড়া প্রতিরোধে সাহায্য করবে।

Advertisement

২: পালংশাকে থাকা ভিটামিন বি’, ম্যাগনেসিয়াম, আয়রন, কপার, ক্যালসিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুল পড়া প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

Advertisement

৩: চুল পড়া প্রতিরোধে গাজর খুবই উপকারী। গাজরে থাকা ভিটামিন এ’, অ্যান্টিঅক্সিডেন্ট চুলকে স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর করে তুলতে সাহায্য করে।

৪: চুল ভালো রাখতে সবথেকে বেশি প্রয়োজন যা তাহলে প্রোটিন। তাই প্রোটিনসমৃদ্ধ খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা একান্ত প্রয়োজন। এই প্রোটিন পর্যাপ্ত পরিমাণে আপনি পেতে পারেন একমাত্র ডিম থেকে।

৫: বিভিন্ন তৈলাক্ত মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা চুলের স্বাস্থ্যে খুবই উপকারী। তাই চুল পড়া প্রতিরোধ তৈলাক্ত জাতীয় মাছ খেতে পারেন।

Recent Posts