জীবনযাপন

Skin Care Tips: মুখে আলু লাগালে কী কী ক্ষতি হয়? জানুন নইলে আপনারই ক্ষতি

Advertisement

Advertisement

আলু বাঙালির বিশেষ বন্ধু, বাংলার ঘরে অন্য সবজি থাকুক না থাকুক আলু থাকবেই। কিন্তু আলু এমনই একটি সবজি, যার যেমন উপকারিতা আছে তেমন অপকারিতাও রয়েছে। আসলে, কিছু লোক ফেস প্যাকের জন্যও আলু ব্যবহার করে। আপনি কি জানেন কোন মানুষের মুখে এই আলু ব্যবহার করা উচিত নয়। এতে লাভের তাড়নায় লোকসান হতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক আলু মুখে লাগালে কী কী ক্ষতি হতে পারে।

Advertisement

১) মুখে আলু লাগানোর অপকারিতার বিষয়ে জেনে নিন। যদিও মুখের জন্য আলু লাগানো ভালো, কিন্তু প্রয়োজনের চেয়ে বেশি ত্বকে লাগালে তার উল্টো ফল হতে পারে। অনেক রিপোর্টে দাবি করা হয়েছে যে মুখে আলু লাগালে ক্ষতিও হতে পারে। যাদের ত্বক খুব সংবেদনশীল, তাদের মনোযোগ দিতে হবে। আসলে কিছু মানুষের ত্বকে বেশি আলু ঘষা ঠিক নয়। এতে আপনার কষ্ট বাড়তে পারে।

Advertisement

২) বেশি আলু খাওয়ার ফলে এসব অসুবিধা হবে:- এ ছাড়া যারা বেশি আলু খায় তাদের বলুন যে এটা করে আপনি আপনার স্বাস্থ্য নিয়ে খেলছেন। এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। আসলে, আলুতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালোরি বাড়ায়, যা স্থূলতার ঝুঁকি বাড়ায়। এর পাশাপাশি বাতের সমস্যাও বাড়তে পারে। সেই সঙ্গে যারা বেশি আলু খান তাদের বলুন যে এই দুটি সমস্যা ছাড়াও অতিরিক্ত আলু খাওয়ার কারণে আপনার বিপি বাড়তে পারে। অর্থাৎ বিপি বাড়লে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়বে, তাই সতর্ক থাকতে হবে।

Advertisement

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Recent Posts