সৌন্দর্য

Skin Care Tips: নারকেলের জল দিয়ে ঘরেই করুন ফেসিয়াল, মিলবে উজ্জ্বল মুখ

Advertisement

Advertisement

মহিলারা নিজেদের মুখের ঔজ্বল্য ও সৌন্দর্য্য বারাবার জন্যে নিয়মিত রূপ চর্চা করেন ও পার্লারে যান। কিন্তু তারা বেশির ভাগ আর্টিফিসিয়াল কসমেটিক উপায়ে এই রূপের যত্ন নিয়ে থাকেন তার ফলে অল্প কয়দিনই ত্বক মূর্যে যায়। এই কসমেটিক গুলোর জন্যে হওয়া ত্বকের ক্ষতি কমানো খুব কষ্টকর।

Advertisement

কিসু কিসু কসমেটিকস আমাদের ত্বকের সৌন্দর্য বৃদ্ধির বদলে, আমাদের মুখে অনেক দাগ ছোপ ও ব্রণের উত্নপ্প করে। এর ফলে আমাদের মুখ আরো অসুন্দর হয়ে ওঠে। কিন্তু আপনি কি জানেন নারকেলের জল এক প্রাকৃতিক ফেসিয়ালের কাজ করতে সক্ষম ও আমাদের ত্বকে ভেতর থেকে পরিপুষ্ট করে তোলে।

Advertisement

কিভাবে ব্যাবহার করবেন নারকোল জল মুখের উন্নতির জন্যে, জেনে নিন:-

Advertisement

প্রথম ধাপ: ফেস ক্লিনজার হিসেবে
আপনি মুখ দোয়ার জন্যে নারকোল জল ব্যাবহার করুন। এই জলের ময়শ্চারাইজিং গুন রয়েছে এটি আমাদের ত্বক স্মুথ করে তুলে। এই গরমে মুখ তরতাজা অনুভব করবেন আপনি মুখ দোয়ার পর। একটি বাটিতে নারকেলের জল নিয়ে মুখে ছিতে দিন তারপর কিছুক্ষণ রেখে দিন যাতে এটি মুখের ভিতরে ঢুকে যায়।

দ্বিতীয় ধাপ: টোনিং
নারকেলের জল ও গোলাপের জল একটি পাত্রে মিশিয়ে নিন। তারপর তুলোর সেই মিশ্রণে ডুবিয়ে মুখে লাগান। কিছুক্ষন এইভাবে রেখে দিন। আপনার মুখের টোনিং করতে সাহায্য করবে এই মিশ্রণটি।

তৃতীয় ধাপ: এক্সফলিয়েশন
কফির সাথে নারকোল জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ১ চা চামচ কফি ও ১ বড়ো চামচ নারকেলের জল প্রয়োজন। এই পোস্টটি মুখে লাগিয়ে হালকা হাতে ম্যাসেজ করুন কিছুক্ষন। তারপর অল্প সময় রেখে মুখ ধুয়ে নিন।

চতুর্থ ধাপ: ম্যাসাজ
১ চামচ অ্যালোভেরা জেল ও নারকোল জল মিশিয়ে ম্যাসাজ ক্রিম তৈরি করুন। তারপর আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট হালকা চলে ম্যাসেজ করুন। এতে মুখের রক্ত সঞ্চালন ঠিক হবে। ও আপনার মুখের উজ্জ্বলতা ফিরে আসবে।

পঞ্চম ধাপ: ফেসপ্যাক
একটি পাত্রে ২ চামচ নারকেলের জল, ১ চামচ বেসন, এক চিমটি হলুদ ও ১ চা চামচ মধু মিলিয়ে নিন ভালো করে। এই উপকরণটি সমান রূপে সারা মুখে প্রয়োগ করুন। ২০ মিনিটের জন্যে এই প্যাকটি মুখে রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখে ধুয়ে নিন। আপনার ত্বকের ফোটফটে দীপ্তি দেখে আপনিও অবাক হয়ে যাবেন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Recent Posts