জীবনযাপন

Skin Care Tips: মুখ থেকে ব্রণর দাগ তুলতে এই ঘরোয়া টোটকাই যথেষ্ট, চুটকিতে হবে কাজ

Advertisement

Advertisement

বর্তমানে সকলেই নিজেদের ত্বক নিয়ে ভালোই সচেতন। ছেলে মেয়ে নির্বিশেষে নানাভাবে নিজেদের ত্বকের যত নিয়ে থাকেন। তবে বর্তমানের কর্মব্যস্ত জীবনে সবসময় নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া সম্ভব হয় না। আর সেই কারণবশতই বিভিন্ন সময়ে ত্বকের নানা সমস্যা দেখা দিতে থাকে। তবে সমস্যা থেকে মুক্তি পেলও অনেকক্ষেত্রে ত্বকে দাগ থেকে যায়।

Advertisement

ছেলে মেয়ে নির্বিশেষে প্রত্যেকের ত্বকের ধরন আলাদা হয়। কারোর অয়েলি আবার কারোর শুষ্ক ত্বক। অনেকসময় অয়েলি ব্রণর পরিমাণ বেশি হয়। ধীরে ধীরে তা কমে গেলেও সেই দাগ থেকে যায় দীর্ঘসময়। তবে নিয়ম করে ত্বকের যত্ন নিলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া অবধারিত।

Advertisement

সমাধান:

Advertisement

একটি ছোট বাটিতে পরিমান মত বাদাম তেল নিয়ে নিতে হবে। বাদাম তেল ত্বকের জন্য খুবই উপকারী। এরপর ঐ তেলের বাটিতে একটি ভিটামিন-ই ক্যাপসুল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। রাতে শুতে যাওয়ার আগে সারা মুখে মেখে নিতে হবে। সারারাত এটি ত্বকে লাগানো থাকলে তা নিঃসন্দেহে কাজ দেবে। ত্বক ফিরে পাবে আগের কোমলতা। সপ্তাহে দুই থেকে তিনবার এই প্রলেপ ত্বকে লাগানো উচিৎ। এছাড়াও আলু কিংবা শশা ঘষে নিয়ে তার রসও ত্বকে লাগানো যেতে পারে। এটিও ত্বকের জন্য উপকারী। পাশাপাশি পাকা পেঁপের রসও ত্বক ভালো রাখতে সহায়তা করে। সবার সাথে সাথে পর্যাপ্ত জল খাওয়াও প্রয়োজন।