ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কিভাবে শেয়ার মার্কেটে আয় করবেন বহুগুণে, জেনে নিন বিগ বুল রাকেশ ঝুনঝুনওয়ালার বিশেষ টিপস

সম্প্রতি রবিবার সকালে জীবনাবসান হয়েছে স্টক মার্কেটের বিগ বুলের

Advertisement

Advertisement

আপনারা সকলেই জানেন ভারতীয় শেয়ার বাজারের বিগবুল অর্থাৎ রাকেশ ঝুনঝুনওয়ালার মৃত্যু হয়েছে গত রবিবার সকালে। দীর্ঘদিন ধরে রোগের সঙ্গে লড়াই করছিলেন তিনি। তিনি ভারতের ওয়ারেন বাফেট নামে পরিচিত ছিলেন এবং ভারতীয় শেয়ার বাজারে তার রাজত্ব এবং তার বিনিয়োগের উপায় সর্বদা মানুষের মনে বজায় থাকবে। তিনি ছিলেন ভারতীয় শেয়ার মার্কেটের সব থেকে বড় শিক্ষক। মনে করা হতো তার অঙ্গুলি হেলনেই চলতো ভারতীয় শেয়ার মার্কেটের বিভিন্ন শেয়ার সূচক। তার বিনিয়োগ বাজারের গতিবিধি নির্ধারণ করতে একটা সময়। তবে শুধুমাত্র যে তিনি বিনিয়োগ করে গিয়েছেন সেটা কিন্তু নয়। তিনি বিনিয়োগ সংক্রান্ত অনেক টিপস দিয়েছেন যা অনুসরণ করে বহু মানুষ ধনী হয়েছেন। চলুন জেনে নেওয়া যাক তার সাফল্যের সেই সমস্ত মন্ত্র গুলি।

Advertisement

প্রথমত রাকেশ ঝুনঝুনওয়ালা সব সময় দীর্ঘমেয়াদি বিনিয়োগের পক্ষপাতী ছিলেন। তিনি বলতেন বাজারে নতুন আসা বিনিয়োগকারীকে এখানে থাকতে হলে সব সময় দীর্ঘমেয়াদি বিনিয়োগ করা উচিত। স্বল্প সময়ে মুনাফা অর্জনের পরিবর্তে বিনিয়োগকে বহু গুণ বৃদ্ধি করার সময় দিতে হবে। রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, বাজারে অর্থ পরিপক্ক হওয়ার জন্য সময় দেওয়া উচিত। তাই যদি বাজারে একটু অপেক্ষা করা যায় তাহলে রিটার্ন পাওয়া যাবে ভালো

Advertisement

দ্বিতীয়ত, একবারে সমস্ত টাকা বিনিয়োগ করে দেওয়া উচিত নয়। বিনিয়োগকারীর কাছে ভালো টাকা থাকতে পারে কিন্তু সমস্ত অর্থ একসাথে যদি সমস্ত অর্থ বিনিয়োগ করে দেওয়া হয় তাহলে মুনাফা অর্জনের পরিবর্তে ক্ষতি হবার সম্ভাবনা বেশি। সর্ব পরিমাণ বিনিয়োগ আপনাকে ভালো রিটার্ন দিতে পারে। তিনি সবসময় পরামর্শ দিতেন, নিজের বিনিয়োগের পরিমাণ সবসময় বিভিন্ন ভাগে ভাগ করতে হবে এবং একই সময়ে নতুন শেয়ার কিনতে হবে। স্টক কমে গেলেও কেনাকাটা চালিয়ে যাবার কথা বলতেন তিনি।

Advertisement

তৃতীয়ত, কোন কোম্পানিতে বিনিয়োগ করার আগে রাকেশ ঝুলঝুনওয়ালা দেখতেন ওই কোম্পানির উপরে কত ঋণ রয়েছে। সেই একই পরামর্শ তিনি সকলকে দিতেন। টাকা বিনিয়োগ করার আগে অবশ্যই ওই কোম্পানির ঋণ সম্পর্কে জেনে নেওয়া উচিত। শেয়ারবাজারে কোম্পানিগুলোর উপরে কত ঋণ রয়েছে তা আগে দেখা উচিত। যদি ঋণ কম হয় তাহলে কোম্পানির উপরে নগদের চাপ থাকবে না। আর যদি ঋণ বেশি হয় তাহলে কোম্পানির মূল্য যেকোনো সময় ওঠানামা করতে পারে।

চতুর্থত, কখনো কোন কোম্পানি যদি শেয়ার বাজারে ভালো পারফর্ম করে তার মানেই সে ভালো রিটার্ন দেবে এটা কিন্তু নিশ্চিত হওয়া যায় না। এমন পরিস্থিতিতে বিনিয়োগ করার আগে কোম্পানির ব্যাকগ্রাউন্ড চেক করে নেওয়া প্রয়োজন আগে থেকে। তিনি বলতেন বিনিয়োগকারীকে নিশ্চয়ই দেখতে হবে কোম্পানি কত লভ্যাংশ দিয়েছে। শেয়ারবাজারে এই লভ্যাংশের গুরুত্ব অনেক বেশি। কোম্পানি যদি দীর্ঘ সময় ধরে নিয়মিত লভ্যাংশ দিয়ে থাকে তাহলে তার নগদের কোন অভাব নেই।

পঞ্চমত, রাকেশ ঝুনঝুনওয়ালা সব সময় বলতেন, দাম দেখে কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা উচিত নয়। যে স্টকের দাম বেশি সেই স্টকে বেশি রিটার্ন দেবে এমনটা কিন্তু সঠিক নয়। কোন একটি কোম্পানিতে বিনিয়োগ করার আগে শেয়ারের দাম নয় বরং সেই শেয়ারের কোম্পানির মূল্য দেখুন। প্রায় মানুষ একটি বেশি দামের স্টক কিনে ফেলেন এবং সেই কোম্পানির অতীত কার্যকারিতার দিকে তারা তাকান না। এই কাজটি কখনোই করা উচিত নয়।