পাঠানের থেকেও বড় এই পাঁচটি ব্লকবাস্টার ছবি প্রত্যাখ্যান করেছিলেন শাহরুখ খান, অস্কারে পৌঁছেছিল দুটি ছবি

গত কয়েক বছরে শাহরুখ খানের হাতে এমন কিছু ছবি এসেছিল যা তিনি প্রত্যাখ্যান করেছিলেন এবং পরে তিনি এর জন্য আফসোস করেন

Advertisement

Advertisement

বলিউড সুপারস্টার শাহরুখ খান এই মুহূর্তে তার সাম্প্রতিক ছবি পাঠান নিয়ে সোশ্যাল মিডিয়ার চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। পাঠান বিশ্বব্যাপী প্রায় এক হাজার কোটি টাকারও বেশি আয় করেছে। কিন্তু আপনি কি জানেন গত কয়েক বছরে শাহরুখ খানের হাতে বেশ কয়েকটি এমন সিনেমা ছিল যেগুলোকে ফিরিয়ে দিয়েছেন অভিনেতা। এই সিনেমাগুলো এতটাই জনপ্রিয় যে তাদের ক্রেজ এখনও শাহরুখের পাঠানের থেকেও বেশি। চলুন আজকে সেই তালিকাই দেখে নেওয়া যাক।

Advertisement

১. থ্রি ইডিয়টস

Advertisement

এই সিনেমাটিকে আমির খানের জীবনের মাইলস্টোন হিসেবে ধরে থাকেন অনেকে। যদিও আমির খানের বহু সিনেমা সুপারহিট, কিন্তু এই ছবিটি একটা অন্য মাত্রায় পৌঁছে গিয়েছিল। তবে আমির খানের ভূমিকাটি প্রথমে অফার করা হয়েছিল শাহরুখ খানকে। রাজকুমার হিরানির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন শাহরুখ। পরবর্তীতে এই ছবিটি বক্স অফিসে ইতিহাস তৈরি করে। যদিও খুব শীঘ্রই শাহরুখ খান এবং রাজকুমার হিরানিকে একসাথে আমরা দেখতে পাবো ডাংকি সিনেমায়।

Advertisement

২. মুন্না ভাই এমবিবিএস

রাজকুমার হিরানি এবং বিধু বিনোদ চোপড়ার আরো একটি ছবি মুন্নাভাই এমবিবিএস শাহরুখ খান প্রত্যাখ্যান করে দিয়েছিলেন সেই সময়। সঞ্জয় দত্তের আগে শাহরুখ খানকে এই মুভি করার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে শাহরুখ না হলে সঞ্জয় দত্তকে মুন্না ভাই করা হয়।

৩. কাহো না পেয়ার হ্যায়

এই ছবিটির অফার শাহরুখ খানের কাছে গিয়েছিল প্রথমে। সেই সময় চকলেট বয় হিসেবে শাহরুখ খানের বেশ ভালো নাম ছিল। তবে তিনি এই ছবিটি করতে চাননি। তারপর এই হৃত্বিক রোশনের কাছে নিয়ে যাওয়া হয় ছবিটি। এই ছবির মাধ্যমে ছেলের ঋত্বিককে লঞ্চ করেন বাবা রাকেশ রোশন। ২০০০ সালে আশা এই ছবিটি একেবারে ব্লকবাস্টার ছিল।

৪. লগান

এই ছবিটির প্রথম প্রস্তাব আমির খানকে দেওয়া হয়েছিল। কিন্তু সেই সময় তিনি এই ছবিটি করতে রাজি হননি। তিনি এই ছবিটি ফিরিয়ে দিলে শাহরুখ খানের কাছে ছবির প্রস্তাব নিয়ে যাওয়া হয়। তিনিও ছবিটি ফিরিয়ে দিলে আবার নির্মাতারা আমির খানের কাছে ফেরেন। পরে তিনি এই ছবিটি করেন এবং এই ছবিটি অস্কারের জন্য মনোনীত হয়েছিল।

৫. স্লাম ডগ মিলিয়নিয়ার

বহু বছর ধরে এই ছবিটি ভারতীয় সিনেমায় একটি মাইলস্টোন হয়ে থেকেছে। এই ছবিটি একটি অস্কার পুরস্কার জিতে নিয়েছিল। এই ছবিটিতে অনিল কাপুরের ভূমিকার জন্য প্রথমে শাহরুখ খানকে পছন্দ করা হয়েছিল। নির্মাতারা ছবিটিতে শাহরুখ খানকে কাস্ট করতে চেয়েছিলেন। কিন্তু সেটা সম্ভব না হওয়ায় অনিল কাপুরকে চুক্তিবদ্ধ করা হয়েছিল।