স্টেট ব্যাংকের গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল SBI

সম্প্রতি রিজার্ভ ব্যাংকের তরফে রেপো রেট বৃদ্ধির কারণে এই সিদ্ধান্ত

Advertisement

Advertisement

ভারতীয় স্টেট ব্যাংকের গ্রাহকদের জন্য আবারো নতুন করে সুখবর নিয়ে এলো ভারতের সবথেকে বড় ব্যাংকটি। মেয়াদ নির্ভর আমানতের ক্ষেত্রে নতুন করে সুদের হার বৃদ্ধি করার সিদ্ধান্ত নিলো এসবিআই। জানা যাচ্ছে, নির্দিষ্ট কিছু মেয়াদের জন্যই এই নতুন সুদের হার কার্যকর হতে চলেছে। সাধারণ নাগরিকদের পাশাপাশি প্রবীন নাগরিকরাও এই বাড়তি সুদের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন।

Advertisement

এবার থেকে যদি স্টেট ব্যাংকের সাথে আপনার কোন স্থায়ী আমানতের বিনিয়োগ করা থাকে তাহলেই আপনারা পেয়ে যাবেন অতিরিক্ত সুদ। স্টেট ব্যাংক সূত্রে প্রাপ্ত খবর অনুযয়ী, নির্দিষ্ট কিছু মেয়াদের ক্ষেত্রে এবারে স্থায়ী আমানতের সুদের হার বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, দুই কোটি কিংবা তার বেশি মূল্যের স্থায়ী আমানতের ক্ষেত্রে এই বর্ধিত সুদের হার পাওয়া যাবে। এই সুদের হার বৃদ্ধির কারণ অবশ্য স্টেট ব্যাংক নিজে নয়। যেহেতু রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এই মাসে ৫০ বেসিস পয়েন্ট রিপো রেট বৃদ্ধি করা হয়েছিল, সেই কারণেই এই সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত স্টেট ব্যাংকের।

Advertisement

গত ১৫ জুলাই থেকে এই নতুন সুদের হার কার্যকর হতে শুরু করেছে। ব্যাঙ্ক সাধারণ জনগণের জন্য এক বছর থেকে দুই বছরের কম মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হার ৪.৭৫ শতাংশ থেকে ৫.২৫ শতাংশ বাড়িয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য, একই মেয়াদে এই সুদের হার আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৭৫ শতাংশ করা হয়েছে। তবে অন্যান্য মেয়াদের রেট রয়েছে অপরিবর্তিত।

Advertisement