ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সেভিংস অ্যাকাউন্টে এত নগদ রাখুন, আপনাকে বেশি ট্যাক্স দিতে হবে না

আপনি যদি সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে এত টাকা নগদ রাখতে পারেন তাহলে আপনি ট্যাক্স দেওয়া থেকে বাঁচতে পারেন

Advertisement

Advertisement

আজকালকার দিনে ব্যাংক একাউন্টে টাকা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একটি ব্যাংক একাউন্টের মাধ্যমে আপনাকে অনেক ধরনের লেনদেন এখন করতে হয়। এখনকার দিনে ভারতে বিভিন্ন ধরনের ব্যাংক একাউন্ট তৈরি হয়েছে এবং সবথেকে বেশি জনপ্রিয় একাউন্টের মধ্যে রয়েছে সেভিংস অ্যাকাউন্ট কারেন্ট একাউন্ট এবং স্যালারি একাউন্ট। বিভিন্ন অ্যাকাউন্টের সুবিধা কিন্তু বিভিন্ন রকম। আপনি কি জানেন সেভিংস একাউন্টে আপনি সর্বাধিক কত টাকা রাখতে পারেন? চলুন তাহলে সেটাই আজকে জেনে নেওয়া যাক

Advertisement

প্রায়শই মানুষ এই সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে প্রচুর টাকা লেনদেন করে থাকেন এবং এই অ্যাকাউন্ট এর মাধ্যমে প্রচুর টাকা জমা হয় আবার উত্তোলন করা হয়। সেই কারণেই এই অ্যাকাউন্ট কিন্তু সব থেকে বেশি কাজে লাগে মানুষের। এই একাউন্টে মানুষ নিজেদের সমস্ত টাকা সঞ্চয় করে রাখেন বলা যেতে পারে। প্রশ্ন আসে সেভিংস অ্যাকাউন্টে আপনি কত টাকা পর্যন্ত রাখতে পারেন। আপনাদের জানিয়ে রাখি, সেভিংস অ্যাকাউন্ট এর ব্যাপারে কিন্তু আপনাকে বিশেষ যত্ন নিতে হবে কারণ যদি আপনার আয়কর রিটার্ন দাখিল করতে হয় তাহলে কিন্তু আপনাকে এই সেভিংস ব্যাংক একাউন্টের ব্যাপারে যথেষ্ট যত্ন নিতে হবে।

Advertisement

একই সময়ে যদি কেউ সেভিংস ব্যাংক একাউন্টে টাকা রাখতে না চান তাহলে আয়কর দপ্তরের কাছে সেটা আপনাকে জানাতে হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস জানাচ্ছে যদি কোন ব্যাংকের একাউন্টে ১০ লক্ষ টাকার বেশি নগদ জমা করা হয় তাহলে আপনাকে কিন্তু সেই জমার সমস্ত তথ্য জানাতে হবে। ১০ লক্ষ টাকার একই বীমা এফডিতে নগদ জমা মিউচুয়াল ফান্ড বন্ড এবং শেয়ারে বিনিয়োগ করার মতো অন্যান্য ক্ষেত্রেও কাজে লাগবে।

Advertisement

Recent Posts