Categories: দেশনিউজ

RTO New Rule: বাড়ি থেকে বেরোনোর আগে অবশ্যই করুন এই কাজ, নাহলে ভারী জরিমানা হবে

সম্প্রতি টু-হুইলারের জন্য নতুন নম্বর প্লেট চালু করা হয়েছে যাতে একটি বারকোড আছে

Advertisement

Advertisement

পথ সুরক্ষা নিশ্চিত করতে সরকার রাস্তা সংক্রান্ত নিয়ম কানুনের প্রতি জোর দিচ্ছে। গাড়ি কেনার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়া জরুরি। একবার নিয়ম অমান্য করে ধরা পড়লে আপনাকে মোটা টাকার ফাইন দিতে হবে। তাই এখন গাড়ি নিয়ে বের হবার আগে কিছু প্রাথমিক নিয়ম জানা দরকার। সেইসাথে কোন কোন নথি নিয়ে গাড়ি চালানো দরকার, তাও জানা উচিত। বিস্তারিত জানতে চাইলে এই প্রতিবেদন সম্পূর্ণ পড়ুন।

Advertisement

গাড়ি চালানোর জন্য আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে এবং একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এছাড়া গাড়ির জন্য তৃতীয় পক্ষের বীমা আইনিভাবে বাধ্যতামূলক। আর গাড়ি চালানোর সময় গাড়ির দূষণ নিয়ন্ত্রণ সনদপত্র (poc) এবং আধার কার্ড সাথে রাখুন। সেইসাথে গাড়ির রেজিস্ট্রেশন সনদপত্র বা RC, লাইসেন্স, বীমা কাগজপত্র সর্বদা গাড়িতে রাখুন।

Advertisement

অন্যদিকে সরকার সম্প্রতি টু-হুইলারের জন্য নতুন নম্বর প্লেট চালু করেছে। এই নতুন নম্বর প্লেটে একটি বারকোড থাকবে যা স্ক্যান করে গাড়ির সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে। পুরোনো নম্বর প্লেট সরিয়ে ফেলে নতুন নম্বর প্লেট লাগানোর জন্য সমস্ত টু-হুইলার মালিকদের নির্দেশ দেওয়া হয়েছে। ২০২৩ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত প্রায় ২ কোটি ৪২ লাখ টু-হুইলারে এই নতুন নম্বর প্লেট বসানো হয়নি। যারা এখনো নতুন নম্বর প্লেট বসাননি তাদের দ্রুত এটি করার জন্য উৎসাহিত করা হচ্ছে। অনলাইনে আবেদন করে ১ মাসের মধ্যে নতুন নম্বর প্লেট পাওয়া যাবে। গাড়ি চালানোর সময় সাবধানতা অবলম্বন করা এবং ট্রাফিক নিয়ম মেনে চলা সকলের দায়িত্ব। নতুন নিয়মকানুন সম্পর্কে সচেতন থাকুন এবং নিরাপদে গাড়ি চালান।

Advertisement

Recent Posts