নিউজ

RTO New Rule: বাড়ি থেকে বের হওয়ার আগে এই কাজ করুন, নাহলে ভারী জরিমানা হবে

২ কোটি ৪২ লাখ টু-হুইলারে এখনো এই কাজ হয়নি

Advertisement

Advertisement

রাস্তায় যানবাহনের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে দুর্ঘটনার সংখ্যাও বেড়ে চলেছে। এই দুর্ঘটনা রোধে এবং রাস্তায় নিরাপত্তা নিশ্চিত করতে সরকার রাস্তা সংক্রান্ত নিয়ম কানুনের প্রতি জোর দিচ্ছে। গাড়ি কেনার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়া জরুরি। কারণ, একবার নিয়ম অমান্য করে ধরা পড়লে আপনাকে মোটা টাকার জরিমানা দিতে হবে। তাই এখন গাড়ি নিয়ে বের হবার আগে কিছু প্রাথমিক নিয়ম জানা দরকার। সেইসাথে কোন কোন নথি নিয়ে গাড়ি চালানো দরকার, তাও জানা উচিত। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

গাড়ি চালানোর জন্য আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে এবং একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এছাড়া গাড়ির জন্য তৃতীয় পক্ষের বীমা আইনিভাবে বাধ্যতামূলক। আর গাড়ি চালানোর সময় গাড়ির দূষণ নিয়ন্ত্রণ সনদপত্র (POC) সাথে রাখুন। বাড়ি থেকে বের হলে গাড়ির রেজিস্ট্রেশন সনদপত্র বা RC, লাইসেন্স, বীমা কাগজপত্র সর্বদা গাড়িতে রাখুন। এসব না থাকলে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি একটি বড় জরিমানা সম্মুখীন হতে পারেন।

Advertisement

এছাড়া সরকার টু-হুইলারের জন্য বারকোডযুক্ত নতুন নম্বর প্লেট চালু করেছে। এই নম্বর প্লেট স্ক্যান করে গাড়ির সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে। তবে সরকারী পরিসংখ্যান অনুযায়ী ২ কোটি ৪২ লাখ টু-হুইলারে এখনো নতুন নম্বর প্লেট লাগানো হয়নি। এবার থেকে পুরোনো নম্বর প্লেট দেখা গেলে সেই বাইক বাজেয়াপ্ত করা হতে পারে। আর তা না হলেও আপনাকে মোটা অংকের জরিমানা দিতে হবে। আপনি অনলাইনে এই নতুন নম্বর প্লেট অর্ডার করতে পারবেন। ১ মাসের মধ্যে অনলাইনে আবেদন করে নতুন নম্বর প্লেট পাওয়া যাবে।

Advertisement

Recent Posts