রোজ আপেল খেলে মুক্তি পাবেন এইসব কঠিন রোগের থেকে-

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : কথায় আছে প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারের প্রয়োজন হয় না। কিন্তু কেন প্রয়োজন হয়না তা কি আপনি জানেন? আসুন তবে জেনে নিই–

Advertisement

সুস্বাদু এই ফলটির মধ্যে রয়েছে শর্করা, ভিটামিন, খনিজ লবণ, ম্যালিক এসিড ইত্যাদি। এটি একটি দামি ফল। কিন্তু এর উপকারিতা অনেক।

Advertisement

১) ক্যান্সার প্রতিরোধে: আপেল সব রকমের ক্যান্সার দূর করতে সাহায্য করে। ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার এমনকি ফুসফুস ও লিভার এর ভেতরের ক্যান্সার প্রতিরোধেও সক্ষম।

Advertisement

২) হার্ট ভালো রাখে: আপেলের মধ্যে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট উপাদানগুলি হার্টের স্বাস্থ্য ভালো রাখে। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করে।

৩) ওজন নিয়ন্ত্রণে থাকে: আপেলের নানা পুষ্টিগুণ রয়েছে। আপেল আমাদের শরীরে ভিটামিনের অভাব পূরণ করতে সাহায্য করে। এবং ওজন নিয়ন্ত্রণে রাখে। ওজন কমানোর জন্য প্রতিদিন তিনটে আপেল খাওয়া উচিত।

৪) দাঁত ভালো রাখে: আপেলে ভিটামিন সি থাকে যা দাঁতের মাড়ির জন্য খুবই উপকারী। আপেলের রস দাঁতের ব্যাকটেরিয়াগুলিকে ধ্বংস করে দেয় এবং দাঁত ভালো রাখে।

৫) ত্বক ভালো রাখে: প্রতিদিন একটি আপেল খেলে আমাদের ত্বক মসৃণ থাকে। আপেলের মধ্যে থাকা ভিটামিন এ এবং ভিটামিন সি শরীরের কোষগুলোকে রক্ষা করে। এবং এর মধ্যে থাকা ভিটামিন-এ দৃষ্টিশক্তিকে ভালো রাখে।

৬) বাতের ব্যথা দূর করে:বাতের ব্যাথার ক্ষেত্রে আপেল খুবই উপকারী।

৭) জলশূন্যতা দূর করে: আপেলের মধ্যে প্রচুর পরিমাণে জল থাকে যা আমাদের শরীরের জলশূন্যতা দূর করে।এবং শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

৮) ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে: আপেলের মধ্যে থাকা পেকটিন ইনসুলিনের মাত্রাকে ঠিক রাখে। এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। সুতরাং ডায়াবেটিস রোগীদের প্রতিদিন একটি আপেল খাওয়া জরুরী। শুধু ডায়াবেটিস নয় আপেল আরো নানা রকম রোগ দূর করে।

৯) রক্তচাপ কমাতে: আপেলের মধ্যে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও আঁশ থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

১০) তাছাড়া কোষ্টকাঠিন্য দূর করতে ও হাড়কে মজবুত করতে আপেল খাওয়া প্রয়োজন।

আপেল খাওয়ার নিয়ম–
আপেল খাওয়ার সময় আপেল ভালো করে ধুয়ে নিয়ে চিবিয়ে খেতে হবে। গোটা গোটা টুকরো যেন না থাকে। ভালো করে চিবিয়ে খেলে তা দাঁত পরিষ্কার করতে সাহায্য করে। খালি পেটে আপেল খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে।

Recent Posts