প্রজাতন্ত্র দিবস উদযাপন, রাষ্ট্রপতিকে জাতীয় স্যালুট দিয়ে সম্মান

Advertisement

Advertisement

৭১তম প্রজাতন্ত্র দিবসে রাজপথে জাতীয় পতাকা উত্তোলন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রজাতন্ত্র দিবস প্যারেড থেকে তাকে গান স্যালুট দিয়ে সম্মান জানানো হলো। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এবারের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ব্রাজিলের রাষ্ট্রপতি জেইর বোলসোনারো, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সহ বাকি মন্ত্রীরা। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জাতীয় পতাকা উত্তোলনের সময় সকলেই উঠে দাঁড়িয়ে শ্রদ্ধা জানান এবং জাতীয় সংগীত গান উপস্থিত সকলেই।

Advertisement

রাষ্ট্রপতিকে গান স্যালুট দেওয়া হয় লেফটেন্যান্ট কম্যান্ডার কর্নেল সি সন্দীপের আন্ডারে থাকা ২২৩৩ ফিল্ড ব্যাটারির তরফে। এই ঐতিহ্যবাহী ২১ গান স্যালুট প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস, কোনো রাষ্ট্রের প্রধানরা আসলে দেওয়া হয়। এদিন পতাকা তোলার আগে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী উভয়েই ন্যাশনাল ওয়ার মেমরিয়ালে মৃত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর সেখান থেকে তিনি সদ্য নিযুক্ত হওয়া সিডিএস বিপিন রাওয়াত, এবং তিন বাহিনীর প্রধানের সাথে রাজপথে আসেন।

Advertisement

আরও পড়ুন : রেড রোডে মুখ্যমন্ত্রী, প্রজাতন্ত্র দিবসে কড়া নিরাপত্তা রাজ্যজুড়ে

Advertisement

সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে স্যালুট জানান। এরপর ঐতিহ্যশালী ২১ গান স্যালুটের মাধ্যমে পতাকা তোলেন এবং জাতীয় সঙ্গীত গান। এরপর প্রজাতন্ত্র দিবসের বিশেষ প্যারেড শুরু হয় এবং সেখানে ২২ টি ট্যাবলো অংশগ্রহণ করে।

Recent Posts