আপনার বিদ্যুৎ বিল কমবে, শুধু এই কাজটি করতে হবে – Reduce Electricity Bill

Advertisement

Advertisement

বাড়িতে বিদ্যুতের অতিরিক্ত খরচা নিয়ে নাজেহাল অনেকেই‌। চেষ্টা করেও কমানো যায় না সেই অতিরিক্ত খরচা। প্রযুক্তির যুগে ইলেকট্রনিক্স জিনিসপত্রের চাহিদা ও ব্যবহার বেড়ে গিয়েছে অনেক। আর ব্যবহার বাড়ার পাশাপাশি তরতরিয়ে বাড়ছে ইলেকট্রিক বিলও। তবে এই বিল কমানো সম্ভব বলেই দাবি করেছে উত্তরপ্রদেশের পাওয়ার কর্পোরেশন। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কথা। সেই প্রসঙ্গেই নিম্নে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Advertisement

খুব সম্প্রতি উত্তরপ্রদেশের পাওয়ার কর্পোরেশন নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের তরফ থেকে একটি টুইট করেই বিদ্যুৎ বিল কমানোর একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন যা, নজরে আসার পর থেকেই শোরগোল পড়ে গিয়েছে। সহজ উপায়ে মনে রাখার মাধ্যমেই বিদ্যুৎ বিল যে কমানো সম্ভব, সেকথাই মনে করিয়ে দিয়েছেন তারা।

Advertisement

উপায়-

Advertisement

১) অফিসে কিংবা বাড়িতে থাকা বৈদ্যুতিক সরঞ্জামগুলি ব্যবহার না করার সময় সেগুলি বন্ধ করে রাখা উচিৎ।

২) এসি, পাম্প, ওয়াসিং মেশিন ইত্যাদির মতো শক্তিশালী যন্ত্রগুলো একসাথে না চালানোই শ্রেয়।

৩) বাড়িতে কিংবা অফিসে সিএফএল ও এলইডি লাইট গুলি যদি ব্যবহার করা যায় তাহলে তা বিদ্যুৎ বিল কমাতে সহায়তা করে। কারণ সাধারণ বাল্বের তুলনায় এই লাইটগুলি কম খরচায় আলো দেয়।

৪) বাড়িতে কিংবা অফিসে থাকা বৈদ্যুতিক যন্ত্রগুলির মধ্যে কোন ত্রুটি আছে কিনা! সেকথাও ভালোভাবে খতিয়ে দেখতে হবে, কারণ ত্রুটি থাকলে সেই ত্রুটি অনেকক্ষেত্রে বিদ্যুৎ বিল বাড়িয়ে দেয়।

Recent Posts