নিউজ

এখন 1 লাখ টাকা পর্যন্ত UPI পেমেন্টের জন্য OTP লাগবে না, সরকার ঘোষণা করেছে

Advertisement

Advertisement

দেশের কেন্দ্রীয় ব্যাংক ইউপিআই অটো ডেবিট লেনদেন নিয়ে বড় স্বস্তি দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক ওটিপি ভিত্তিক রেকারিং পেমেন্টের সীমা বাড়াতে চলেছে। এখন তা ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর অর্থ হল এক লক্ষ টাকা পর্যন্ত অর্থ প্রদানের জন্য ওটিপির প্রয়োজন হবে না। তবে আরবিআই এই সুবিধাটি কেবল মাত্র কিছু অর্থ প্রদানের জন্য প্রয়োগ করবে। সব ধরনের পেমেন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। সর্বশেষ ২০২২ সালের জুনে এই পরিবর্তন আনা হয়েছিল। এরপর সেই সীমা ৫ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) শুক্রবার ঘোষণা করেছে যে তারা অতিরিক্ত ফ্যাক্টর প্রমাণীকরণ ছাড়াই নির্দিষ্ট লেনদেনের জন্য ইউপিআই অটো পেমেন্ট সীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছে। ঘোষণা অনুযায়ী, ১ লক্ষ টাকা পর্যন্ত পেমেন্টের জন্য ওটিপির প্রয়োজন হবে না। এই নতুন সীমা শুধুমাত্র মিউচুয়াল ফান্ড সাবস্ক্রিপশন, বীমা প্রিমিয়াম সাবস্ক্রিপশন এবং ক্রেডিট কার্ড পরিশোধের জন্য প্রযোজ্য হবে। বর্তমানে, ওটিপি-ভিত্তিক এএফএ প্রযোজ্য যখন ইউপিআই-এর মাধ্যমে অটো পেমেন্ট ১৫ হাজার টাকার বেশি হয়।

Advertisement

Advertisement

দ্বি-মাসিক মুদ্রানীতি পর্যালোচনা উপস্থাপন করে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, মিউচুয়াল ফান্ড, বীমা প্রিমিয়াম এবং ক্রেডিট কার্ড বিল পরিশোধের জন্য ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে এএফএ প্রয়োজনীয়তা বাদ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, অন্যান্য বিদ্যমান প্রয়োজনীয়তা যেমন লেনদেনের আগে এবং পরে তথ্য, ব্যবহারকারীকে প্রস্থান করার সুবিধা ইত্যাদি এই লেনদেনগুলিতে প্রযোজ্য হবে। শিগগিরই এ বিষয়ে একটি সংশোধিত সার্কুলার জারি করা হবে।

Recent Posts