Ration Card: সরকারের নতুন ঘোষণা, আপনি বিনামূল্যে রেশন সঙ্গে এই সব পাবেন

আপনি যদি রেশন কার্ড বানাতে চান তাহলে এই মুহূর্তে আপনার জন্য সবথেকে ভালো সময়টা রয়েছে

Advertisement

Advertisement

রেশন কার্ড প্রকল্পের জন্য যোগ্যতার মানদন্ড এবার এই দেশের বিভিন্ন অঞ্চলে পরিবর্তিত হয়েছে বলে জানা গিয়েছে। রেশন কার্ডগুলি সাধারণত সরকারি কর্তৃপক্ষ যোগ্য পরিবার গুলির কাছেই জারি করে থাকে যাতে তারা ভর্তুকিযুক্ত হারে প্রয়োজনীয় পণ্য গুলি কিনতে পারেন। অনেক রেশন কার্ড প্রকল্প পরিবারের আয় বিবেচনা করে তারপরেই কার্ড দিয়ে থাকে। পরিবারের সদস্য সংখ্যা একটি ফ্যাক্টর হয়ে উঠতে পারে এই রেশন কার্ডের জন্য।

Advertisement

রেশন কার্ডগুলি যোগ্য পরিবারগুলিকে সরকারি ভর্তুকিযুক্ত হারে চাল গম চিনি এবং রান্নার তেলের মত প্রয়োজনীয় পণ্য কিনতে সক্ষম করে। রেশন কার্ড পরিবারগুলিকে তাদের অর্থনৈতিক অবস্থার ভিত্তিতে চিহ্নিত করে এবং সেই ভিত্তিতে একটি শ্রেণীবিভাগ করা হয়। যাদের সব থেকে বেশি প্রয়োজন তাদেরকে খাদ্য নিরাপত্তা এবং ভর্তুকি যুক্ত সামগ্রী দেওয়া হয়। এই প্রকল্পের কারণে জনসংখ্যার দুর্বল অংশগুলিকে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাদ্য সরবরাহ করা হয়। এর ফলেই খাদ্য নিরাপত্তার প্রচার করা হয়।

Advertisement

পরিবারের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে আধারের বিভিন্ন বিভাগ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো দারিদ্র সীমার নিচে অর্থাৎ বিপিএল, দারিদ্র সীমার ওপরে অর্থাৎ এপিএল এবং অন্তদয় অন্ন যোজনা অর্থাৎ AAY। এই রেশন কার্ড প্রকল্পের জন্য আপনার প্রয়োজন হবে আবাসিক শংসাপত্র। এছাড়াও আপনার প্রয়োজন হবে অর্থনৈতিক শংসাপত্র। শুধুমাত্র দেশের নাগরিকরাই রেশন কার্ডের জন্য যোগ্য হতে পারবেন।

Advertisement

Recent Posts