খোলা মেলা পোশাকে সৃজিতের মিথিলা, উত্তাল নেটপাড়া

Advertisement

Advertisement

২০১৯ এর ৬ই ডিসেম্বর বাবারি মসজিদ ধ্বংসের দিন হিন্দু-মুসলিম মৈত্রী বার্তা দিয়ে চার হাত এক করেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ও বাংলাদেশের অভিনেত্রী, সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা। এই মিথিলায় তাঁর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কিছু সাদা কালো ছবি শেয়ার করেন। যার জন্য অনেকে কটাক্ষ করেছেন মিথিলাকে।অবশ্য সৃজিতের মিথিলা এর যোগ্য জবাব দিয়েছেন, বলেছেন – ‘মাঝে মধ্যেই এরকম ছবি দেব, আপত্তি আছে’?

Advertisement

ছবিটি হয়তো আপনারা দেখে ফেলেছেন। কিন্তু ছবির মাঝে লেখাগুলি পড়েছেন? বাংলাদেশের এক প্রাণবন্ত কবি জীবনানন্দ দাশের কবিতার কিছু লাইন ওখানে উল্লেখ ছিল। গ্রামবাংলার ঐতিহ্যময় নিসর্গ ও রূপকথা-পুরাণের জগৎ জীবনানন্দের কাব্যে হয়ে উঠেছে চিত্ররূপময়, সেই রূপের বর্ণনা করতে চেয়েছিলেন মিথিলা তাঁর ছবির মধ্যে দিয়ে। যেখানে ক্যাপশনে মিথিলা লিখেছিলেন – “সব পাখি ঘরে আসে— সব নদী— ফুরায় এ-জীবনের সব লেনদেন; থাকে শুধু অন্ধকার, মুখোমুখি বসিবার বনলতা সেন।”- জীবনানন্দ দাশ।

Advertisement

মিথিলার এই আগুন ঝরানো ছবিটিতে হাজার হাজার লাইক, কমেন্টস পড়েছে, অনেকে শেয়ারও করেছে। অনেকের প্রশংসা কুড়ালেও কটাক্ষ করেছেন অনেকে। উন্মুক্ত বক্ষে তিনি কেন এমন ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন তা নিয়ে নানা মুনি নানা মত পোষণ করেছে, তবে মিথিলাও কিছু কম যান না। এ প্রসঙ্গে তিনি বলেন, কলকাতায় আসার আগে বেশ কিছু ফটোশুট করেছিলাম। আর জীবনানন্দ দাশ আমার প্রিয় কবি। ছবিটার সঙ্গে ক্যাপশনটা কল্পনা করে ভালো লাগল। তাই শেয়ার করলাম। এখানেতো ১৪ দিন আগে হোম কোয়ারেন্টাইনে থাকবো। বাইরে বেরোনো হচ্ছে না। তাই মাঝে মাঝে এ রকম ছবি দেব ভাবছি। আপনাদের আপত্তি আছে?

Advertisement