ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সারা বছর চলার মতো Small Business Idea, উৎসবের সময় উপচে পড়বে টাকা, রাতারাতি হবেন বড়লোক

Advertisement

Advertisement

করোনা মহামারির সময়ে মানুষ একটা বিষয় খুব ভালো করেই বুঝতে পেরেছিল যে শুধু চাকরির ওপর ভরসা করে থাকা যাবে না। এমন পরিস্থিতিতে অর্থের ঘাটতি দূর করতে মানুষ চাকরির বদলে ব্যবসার দিকে মনোনিবেশ করতে শুরু করে। এই সময়ে মানুষ নতুন ব্যবসা শুরু করে। এমনই একটি ব্যবসা হল এলইডি বাল্ব তৈরি করা এবং একই সঙ্গে ইলেকট্রিক প্রদীপ তৈরির কাজ।

Advertisement

ইলেকট্রিক প্রদীপ ও LED বাল্বের ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে এই ব্যবসায়ে আয় কত হতে পারে সেটা নির্ধারণ করা যেতে পারে। আজ এই প্রবণতা কেবল শহরে ই নয়, গ্রামেও ছড়িয়ে পড়েছে। বাজারে আসার সাথে সাথে এর ব্যবসা যে শুধু বেড়েছে তাই নয়, ঘর সাজানো থেকে শুরু করে কারেন্টের বিল নিয়ন্ত্রিত করতে এই ধরণের জিনিসের ব্যবহার ক্রমে বেড়েছে। এই কারণে অনেক লোক কর্মসংস্থানও পাচ্ছে এবং এর প্রশিক্ষণ বিভিন্ন জায়গায় দেওয়া হচ্ছে।

Advertisement

এলইডি বাল্বটি প্লাস্টিকের এবং এতে ভাঙ্গার কোনও ঝুঁকি নেই। এটি অন্যান্য বাল্বের তুলনায় প্রচুর আলো সরবরাহ করে এবং বিদ্যুৎ বিলও সাশ্রয় করে। এলইডির পূর্ণ রূপ হল লাইট এমিটিং ডায়োড। এর আয়ু ৫ হাজার ঘণ্টা বা তারও বেশি হতে পারে। অর্থাৎ, কয়েক বছর ধরে আপনাকে এটি পরিবর্তন করার কথা ভাবতেও হবে না। এটি পুনর্ব্যবহারযোগ্যও হতে পারে। একটি এলইডি বাল্ব ব্যবসা শুরু করা খুব সহজ। আপনি মাত্র ২৫ হাজার টাকা বিনিয়োগ করে এটি শুরু করতে পারেন। সেই সঙ্গে পাশাপাশি করা যাবে কারেন্টের প্রদীপ তৈরির কাজ। কোনো কাজই খুব একটা খাটনির নয়। এর জন্য আপনাকে বড় দোকান বা কারখানাও নিতে হবে না। বাড়ির এক কোণে বসে নিজেই বানিয়ে নিতে পারেন। তবে আপনি যদি এলইডি বাল্ব বানাতে না জানেন, তাহলে এর জন্য এলইডি বাল্ব প্রশিক্ষণ কোম্পানিগুলোর কাছ থেকে প্রশিক্ষণ নিতে পারেন।

Advertisement

বাজারে এলইডি বাল্ব সাধারণত ৭০ থেকে ৯০ টাকা থেকে শুরু হয়। একটি এলইডি বাল্ব বানাতে খরচ পড়বে প্রায় ৪৫ টাকা। আপনি যদি ৭৫ টাকায় একটি বাল্ব বিক্রি করেন, তাহলে আপনি প্রচুর লাভ পাবেন। যদি নিজের দোকান খুলতে না চান তবে এটি অন্য দোকানদারদের কাছে বিক্রি করে আপনার মুনাফা উপার্জন করতে পারেন।

Recent Posts