ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৫ হাজার টাকায় শুরু করে দিন ব্যবসা, মাসে মাসে উপায় করবেন ৩০ হাজার টাকা

Advertisement

Advertisement

চাকরি সবার জন্য নয়। সবার পক্ষে চাকরি করা সম্ভবও হয়ে ওঠে না। বিভিন্ন কারণে চাকরি করা যেমন সম্ভব হয় না, তেমনই বিভিন্ন কারণে ব্যবসা করাও অনেকের হয়ে ওঠে না। ইচ্ছা হয়তো রয়েছে, কিন্তু ব্যবসা করার উপায় জানা নেই। কী কী উপায়ে শূন্য থেকে একটা ব্যবসা শুরু করা যায় সেই কথাই জানানো হয়েছে আজকের প্রতিবেদনে।

Advertisement

ব্যবসা শুরু করার জন্য যে প্রচুর পরিমাণ টাকা দরকার পড়ে এটা সব সময় সত্যি নয়। কম পরিমাণ পুঁজি নিয়েও ব্যবসা শুরু করা যেতে পারে। এবং একটু বুদ্ধি করে চালাতে পারলে সেই ব্যবসা অচিরেই বড় মাত্রায় আপনাকে মুনাফা এনে দিতে পারবে। কী সেই ব্যবসা যার মাধ্যমে আপনি বড়লোক হতে পারবেন? সেটা বলার জন্যই আমাদের এই আর্টিকেল।

Advertisement

Advertisement

আপনার পছন্দের যে কোনো এলাকায় মুদি বা যে কোনো দোকান খুলতে পারেন। ব্যবসা করার আগে বুঝতে হবে মানুষের কী প্রয়োজন সেটা। মানুষের প্রয়োজনীয় জিনিস বিক্রি করলে আপনার বিজনেস আরও তাড়াতাড়ি বড় হতে পারবে। এছাড়াও আপনাকে বুঝতে হবে গ্রাহকদের সমস্যায় কোন বিষয়ে? একটা ব্যবসা তখনই বড় হয় যখন সেটা সাধারণ মানুষের সমস্যা সমাধান করতে পারে।

উদাহরণ হিসেবে চিনির ব্যবসার কথা বলা যেতে পারে। অন্যান্য দোকানে যতটা লাভ রেখে বিক্রি করা হয়, তার থেকে আপনি এক টাকা কম রেখে প্রথমে বিক্রি শুরু করতে পারেন। আপনি যে এক টাকা ডিসকাউন্ট দিচ্ছেন সেটা দোকানের বাইরে লিখে রাখুন, যাতে গ্রাহকরা বুঝতে পারেন যে আপনি দাম কম নিচ্ছেন বা ছাড় দিচ্ছেন। চিনির ব্যবসা শুরু করতে আপনার মোটামুটি পাঁচ হাজার টাকা দরকার পড়বে। রোজের হিসেবে গড়ে আয় করতে পারেন ১০০০ টাকা। মাসে আয় হবে ৩০ হাজার টাকা বা তারও বেশি হতে পারে।

Recent Posts