অবাক কাণ্ড! পাকিস্তানের অভ্যন্তরীণ অশান্তিতে ভরসা জোগাচ্ছেন নমো

Advertisement

Advertisement

ইসলামাবাদ: পাকিস্তানের (Pakistan) অভ্যন্তরীণ অশান্তিতেও চিন্তা বাড়াচ্ছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)! ঠাট্টা নয়, স্বাধীনতার দাবিতে বিক্ষোভে উত্তাল পাকিস্তানের সিন্ধুপ্রদেশে স্বাধীনতাকামীদের ভরসার পাত্র হয়ে উঠেছেন নমো! তাই সেখানকার বিক্ষোভ মিছিলে মোদির ছবিতে ছয়লাপ!

Advertisement

সিন্ধুপ্রদেশের বিভিন্ন জায়গায় মিছিল ও অবস্থান বিক্ষোভ চলছে স্বাধীনতার দাবিতে। হাজার হাজার মানুষ আন্দোলন করছেন পাকিস্তানের ‘দাসত্ব’ থেকে মুক্তি পাওয়ার জন্য। তেমনই একটি মিছিলে স্বাধীনতাকামী বিক্ষোভকারীদের হাতে দেখা গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। শুধু মোদি নন, মিছিলে হাঁটা বিক্ষোভকারীদের হাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের ছবি দেখা গিয়েছে। উদ্দেশ্য একটাই, স্বাধীনতার জন্য ওই সমস্ত রাষ্ট্রপ্রধানদের কাছে সাহায্য প্রার্থণা!

Advertisement

রবিবার পাকিস্তানের সিন্ধু প্রদেশের সান এলাকায় স্বাধীনতার দাবিতে মিছিলে সামিল হয়েছিলেন কয়েক হাজার মানুষ। তাঁদের দাবি, সিন্ধুপ্রদেশ হল প্রাচীন সিন্ধু সভ্যতার ভিটে। নগর সভ্যতা ও বৈদিক ধর্মের সূচনাও হয়েছিল সিন্ধু থেকেই। কিন্তু, বলপূর্বক, জবরদস্তি এই জায়গা দখল করে রাজত্ব চালানোর পর ১৯৪৭-এ ব্রিটিশ সাম্রাজ্যবাদীরা সিন্ধুপ্রদেশকে পাকিস্তানের হাতে তুলে দেয়। তার পর থেকেই এখানে প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতি ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ। এই অনাচারের হাত থেকে নিষ্কৃতির দাবিতেই পাকিস্তানের থেকে স্বাধীনতা চেয়ে আন্দোলন চালাচ্ছেন সিন্ধুপ্রদেশের অধিকাংশ মানুষ।

Advertisement

রবিবার তেমনই একটি বিক্ষোভ মিছিলে নরেন্দ্র মোদী, শেখ হাসিনা-সহ একাধিক রাষ্ট্রপ্রধানের ছবি হাতে নিয়ে সাহায্যের আবেদন জানান সিন্ধুপ্রদেশের কয়েক হাজার স্বাধীনতাকামী মানুষ। ওই বিক্ষোভের অন্যতম নেতা, জে সিন্ধ মুত্তাহিদা মাহাজের চেয়ারম্যান সফি মুহাম্মাদ বুরফাত জানান, অতীত থেকে বর্তমান— সিন্ধুপ্রদেশের ইতিহাস ও সংস্কৃতির উপর সব সময়ই বর্বরোচিত আক্রমণ হয়েছে। তবে বার বার আঘাত আসা সত্ত্বেও নিজেদের ইতিহাস, ঐতিহ্যকে স্মরণ রেখে নিজেদের সংস্কৃতি ধরে রাখতে সক্ষম হয়েছেন এখানকার মানুষ। প্রথমে ব্রিটিশরা, পরে পাকিস্তানের সরকার সিন্ধু প্রদেশের ওই ঐতিহ্য, সংস্কৃতিকে ধ্বংস করার ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই স্বাধিনতার দাবিতে আজ পথে নেমেছেন সিন্ধু প্রদেশের হাজার হাজার মানুষ।